কর্ণাটকের উদুপি জেলায় আট বাংলাদেশি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: শনিবার ১২ই অক্টোবর ২০২৪ ০৬:১২ অপরাহ্ন
কর্ণাটকের উদুপি জেলায় আট বাংলাদেশি গ্রেফতার

ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের উদুপি জেলা থেকে আট বাংলাদেশিকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা ভুয়া পাসপোর্ট ব্যবহার করে অবৈধভাবে ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। শনিবার প্রকাশিত একটি প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।


স্থানীয় পুলিশ সূত্রে জানা যায়, এসব বাংলাদেশি ভুয়া আধার কার্ড তৈরি করে ভারতে অবৈধভাবে অবস্থান করছিলেন। উদুপির পুলিশ সুপার ডা. অরুণ কে বলেছেন, প্রথমে একজন বাংলাদেশিকে গ্রেফতার করা হয়, যিনি ম্যাঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে দুবাইয়ের উদ্দেশে যাত্রা করতে যাচ্ছিলেন। তাকে আটক করার পর কর্তৃপক্ষের নজরে আসা অন্যান্য সাত জন বাংলাদেশিকেও গ্রেফতার করা হয়।


গ্রেফতারকৃতদের মধ্যে হাকিম আলী (২৪), সুজন শেখ (১৯), ইসমাইল শেখ (৩০), করিম শেখ (২২), সালাম শেখ (২৮), রাজিকুল শেখ (২০) এবং মোহাম্মদ সজিব (২০) রয়েছেন। তারা সবাই হুড গ্রামে বসবাস শুরু করেন এবং অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টা করেছিলেন।


মালপি থানার পিএসআই প্রবীণ কুমার শুক্রবার সন্ধ্যায় এক টহলের সময় সাত ব্যক্তির সন্দেহজনক আচরণ লক্ষ্য করেন। তাদের কাছে লাগেজ থাকায় পুলিশের সন্দেহ আরো বৃদ্ধি পায়। অভিযোগ রয়েছে, এসব বাংলাদেশি কাজল ও উসমান নামের দুই বাংলাদেশির সহযোগিতায় ভুয়া আধার কার্ড তৈরি করে ভারতে প্রবেশের চেষ্টা করেছিলেন। কাজল তাদের ভুয়া নথি তৈরিতে সহায়তা করছিলেন এবং উসমানের বিরুদ্ধে বাংলাদেশ থেকে তাদের দেশে আসার ব্যবস্থা করে দেওয়ার অভিযোগ রয়েছে।


মালপি পুলিশ জানায়, অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় মামলা দায়ের করা হয়েছে। এই ঘটনার মাধ্যমে স্পষ্ট হয়ে উঠেছে, সীমান্তবর্তী এলাকায় ভুয়া নথিপত্রের মাধ্যমে অবৈধ অভিবাসনের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে, যা দেশটির আইনশৃঙ্খলা পরিস্থিতির জন্য একটি উদ্বেগের বিষয়।