প্রধানমন্ত্রীর সঙ্গে বিএসজি প্রতিনিধি দলের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ১৬ই ফেব্রুয়ারি ২০২০ ১০:০৪ পূর্বাহ্ন
 প্রধানমন্ত্রীর সঙ্গে বিএসজি প্রতিনিধি দলের সাক্ষাৎ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশ সফররত ব্রিটিশ সোসাইটি অব গ্যাস্ট্রোএন্টারোলজির (বিএসজি) একটি প্রতিনিধি দল।
শনিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে বিএসজি সভাপতি ডা. ক্যাথরিন অ্যাডওয়ার্ডস-এর নেতৃত্বে একটি দল গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।
বৈঠকে ডা. অ্যাডওয়ার্ডস যুক্তরাজ্যে বিএসজি’র গুরুত্ব, গ্যাস্ট্রোএন্টারোলজি ও হেপাটোলজির প্রশিক্ষণ এবং ক্লিনিক্যাল সেরা অনুশীলনের মান অর্জনের ক্ষেত্রে বিশেষত গবেষণার সুবিধার্থে সংগঠনের ভূমিকা ব্যাখ্যা করেন। এর উত্তরে প্রধানমন্ত্রী বলেন, গ্যাস্ট্রোএন্টারোলজি এবং হেপাটোলজি রোগীদের জন্য উন্নত চিকিৎসার সুযোগ-সুবিধা নিশ্চিত করতে তার সরকার প্রচেষ্টা অব্যাহত রাখবে। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বৈঠকের বিষয়ে অবহিত করেন।
ডা. অ্যাডওয়ার্ডস প্রধানমন্ত্রীকে অবহিত করেন, বিগত সাত বছরেরও বেশি সময় ধরে বিএসজি বাংলাদেশ গ্যাস্ট্রোএন্টারোলজির (বিজিএস) সঙ্গে শক্তিশালী সংযোগ স্থাপন করেছে।
তিনি আরও জানান, বিএসজি সম্প্রতি ঢাকার মহাখালিতে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট এবং হাসপাতালে এন্ডোস্কোপির জন্য একটি জাতীয় প্রশিক্ষণ কার্যক্রম প্রতিষ্ঠা করতে বাংলাদেশ গ্যাস্ট্রোএন্টারোলজি সোসাইটির (বিজিএস) সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে।
এসব উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী তাদের সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার আশ্বাস দিয়ে বলেন, ‘আমরা তাদের প্রচেষ্টার আরও সাফল্য দেখতে চাই।’ তার সরকারের পদক্ষেপগুলো তুলে ধরে শেখ হাসিনা বলেন, তারা দেশের ১৩টি মেডিকেল কলেজে গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগ যুক্ত করেছেন। পাশাপাশি সারাদেশের উপজেলা পর্যায়ের হাসপাতালে ওয়েব ক্যামেরা বসানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, একইসঙ্গে নার্সদের আরও দক্ষ করতে সরকার প্রয়োজনীয় প্রশিক্ষণও দিচ্ছে।
বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. আ ব ম আব্দুল্লাহ, বাংলাদেশ গ্যাস্ট্রোএন্টারোলজি সোসাইটি’র সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান। প্রসঙ্গত ব্রিটিশ সোসাইটি অব গ্যাস্ট্রোএন্টারোলজি একটি নিবন্ধিত দাতব্য সংস্থা। এটি যুক্তরাজ্যের সবচেয়ে বড় মেডিকেল গ্যাস্ট্রোএন্টারোলজি এবং হেপাটোলজি সংগঠন। এতে তিন হাজারের বেশি সদস্য রয়েছে।
ইনিউজ ৭১/এম.আর