বাংলাদেশে এসেছিলেন জঙ্গিদের সহায়তায় গ্রেফতার ভারতীয় পুলিশকর্তা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২০শে জানুয়ারী ২০২০ ১১:১২ পূর্বাহ্ন
বাংলাদেশে এসেছিলেন জঙ্গিদের সহায়তায় গ্রেফতার ভারতীয় পুলিশকর্তা

জঙ্গি গোষ্ঠীর সঙ্গে জড়িত থাকার সন্দেহে গ্রেপ্তার জম্মু-কাশ্মীরের পুলিশ কর্মকর্তা দেবিন্দর সিং বেশ কয়েকবার বাংলাদেশে এসেছিলেন। ভারতের বেশ কয়েকটি সংবাদমাধ্যমে এ তথ্য প্রকাশ করেছে। ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা এনআইএ কে এ ঘটনার তদন্ত ভার দেয়া হয়েছে। এদিকে, এনআইএ’র সূত্রে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, গত বছর তিনবার এই পুলিশ কর্মকর্তা বাংলাদেশ সফর করেছিলেন। বাংলাদেশে তার মেয়ে পড়াশোনা করছে বলে জানা গেছে। 

তদন্তকারী কর্মকর্তারা তদন্ত করছেন যে, তিনি আসলে কোন কাজে বাংলাদেশে এসেছিলেন। কার সঙ্গে দেখা করতে এবং কেন এত কম সময়ের মধ্যে তিন বার বাংলাদেশ সফর করেন। দেশটির এক পুলিশ কর্মকর্তা জানান, দেবিন্দর সিং ২০১৯ সালের মার্চ, মে ও জুলাই মাসে বাংলাদেশ সফর করেন। এনআইএ তার এই সফর নিয়ে তদন্ত করছে। এনআইএ সন্দেহও করছে যে, পাকিস্তানেরর আন্তঃবাহিনী গোয়েন্দা সংস্থার (আইএসআই) এজেন্টদের সঙ্গে সাক্ষাত করে থাকতে পারেন ওই পুলিশ কর্মকর্তা। এটা নিয়েও তারা তদন্ত করছেন।

এক পুলিশ কর্মকর্তা জানান, বাংলাদেশ সফরের পর ওই পুলিশ কর্মকর্তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে কয়েকবার লেনদেন হয়েছে। ওই অর্থ কোথায় থেকে আসে? তিনি কি ভারতের বাইরে থেকে কোনো অর্থ পেয়েছেন? সব কয়েকটি প্রশ্নের উত্তর পাওয়া জরুরি। আর এই বিষয়টি নিয়ে এনআইএ তদন্ত করছে।

লস্কর-ই-তৈবা ও হিজবুল মুজাহিদিনে দুই কমান্ডার নাভিদ বাবু ও রাফি আহমেদ রাথারের সঙ্গে জাতীয় হাইওয়ে থেকে জম্মু যাওয়ার পথে দেবিন্দর সিংকে গ্রেপ্তার করা হয়। দেবিন্দর সিং জঙ্গি গোষ্ঠীর সঙ্গে জড়িত থাকার সন্দেহে অবৈধ কার্যকলাপ প্রতিরোধ আইনের আওতায় গ্রেপ্তার হন।

ইনিউজ ৭১/এম.আর