আমি আমার পুলিশ নিয়ে গর্বিত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ৫ই ফেব্রুয়ারি ২০১৯ ১২:২৪ অপরাহ্ন
আমি আমার পুলিশ নিয়ে গর্বিত

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদের ঘটনায় রোববার থেকে ধর্নায় বসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। ধর্নার মঞ্চে রাজীবকে বিশ্বের অন্যতম সেরা অফিসার বলে উল্লেখ করেছেন তিনি। সোমবার সমগ্র পুলিশ বাহিনীর পাশে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী বলেন, আমি আমার পুলিশ নিয়ে গর্বিত। আমার এখানে পুলিশ যে কোনও রাজ্য এবং দেশের জন্য সম্পদ। রাজীব কুমারের বাড়িতে রোববার সন্ধ্যায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিবিআই) কর্মকর্তারা আচমকা হাজির হওয়ার পরেই মুখ্যমন্ত্রী বিষয়টিকে কেন্দ্রের সঙ্গে তীব্র সংঘাতের স্তরে নিয়ে গিয়েছেন। পথে নেমে শুরু করেছেন ধর্না। আর শুধু নির্দিষ্ট কোনও কর্মকর্তা নন বরং রাজ্যের পুলিশ বাহিনী এমনকী অন্যান্য রাজ্যের পুলিশের প্রতিও তার সহমর্মিতা প্রকাশ করেছেন মমতা।

রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা, তার এই ধর্নায় দেশের সংবিধান ও গণতন্ত্র রক্ষার ডাক দিয়ে তিনি কৌশলে দেশের পুলিশ-প্রশাসন এবং কর্মকর্তাদের মধ্যেও একটি বার্তা পৌঁছে দিতে চান। যার মূল কথা, কেন্দ্রের বিজেপি সরকার প্রশাসনিক দায়িত্বে থাকা কর্মকর্তাদের উপর ‘অন্যায় চাপ’ তৈরি করতে চাইছেন। মমতা বলেন, যারা প্রতিষ্ঠানকে নষ্ট করে একজন অফিসারকে আর এক অফিসারের দিকে লেলিয়ে দেয় রাজনৈতিক কারণে, তাদের উপর আমার রাগ আছে। রাজনৈতিক কারণে এদের উপর আক্রমণ হলে আমি ছেড়ে কথা বলব না। আমার লড়াই সমগ্র বাহিনীর জন্য। আমাদের বাহিনী যেন ভাল থাকে।

রাজীব কুমারের প্রসঙ্গে ইঙ্গিত করে মুখ্যমন্ত্রী আরও বলেন, তারা যদি অসম্মানিত হন, কোনও দোষ না থাকলেও দোষী সাব্যস্ত হন, কোনও কাগজ-প্রমাণ ছাড়াই তাদের বাড়িতে চলে গিয়ে গ্রেফতার করতে চায়, তবে তার প্রতিবাদ করতেই হবে। এর পরেই তিনি তীব্র আক্রমণ করে বলেন, রাজীব কুমার চোর? আমি চোর? কার টাকা নিয়েছি? কোনও তথ্যপ্রমাণ ছাড়া এসব বললে আমি নিশ্চয়ই আমার অফিসারের পাশে দাঁড়াব।

ইনিউজ ৭১/এম.আর