তালেবানকে ব্রিকস সম্মেলনে যোগদানের আহ্বান জানালো রাশিয়া

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে সেপ্টেম্বর ২০২৪ ১২:১৬ অপরাহ্ন
তালেবানকে ব্রিকস সম্মেলনে যোগদানের আহ্বান জানালো রাশিয়া

রাশিয়ার আয়োজনে অনুষ্ঠিত হতে যাওয়া উদীয়মান অর্থনীতি সম্পন্ন প্রধান রাষ্ট্রসমূহের আন্তঃসরকারি গোষ্ঠী ‘ব্রিকস’ এর শীর্ষ সম্মেলনে যোগ দিতে আমন্ত্রণ চেয়েছে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান। বুধবার তালেবানের ডেপুটি মুখপাত্র হামদুল্লাহ ফিতরাত একটি ভিডিও বার্তায় এ আহ্বান জানান।


ব্রিকস গঠন করেছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা। চলতি বছর নতুন করে আরও ৫টি দেশ— মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত— ব্রিকসে যোগ দিয়েছে। আগামী ২২-২৪ অক্টোবর রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চল শহর কাজানে এই দশটি দেশের নেতাদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে, যেখানে তালেবানদের অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।


তালেবানের ডেপুটি মুখপাত্র হামদুল্লাহ ফিতরাত ভিডিওতে বলেন, “ব্রিকস একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ফোরাম এবং একটি উন্নয়নশীল অর্থনীতি হিসেবে আফগানিস্তানের এই ধরনের সমাবেশে যোগ দেওয়া উচিত। ইসলামী আমিরাত আসন্ন ব্রিকস ফোরামে উপস্থিত থাকতে চায়, এবং এই অনুরোধটি আনুষ্ঠানিকভাবে আয়োজক দেশকে জানানো হয়েছে।”


তালেবানের পক্ষ থেকে এই আহ্বান জানানো হলেও রাশিয়ার তরফ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। গত তিন বছরে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো যখন আফগানিস্তান থেকে তাদের সৈন্য প্রত্যাহার করে, তখন মস্কো তালেবানের নেতাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলে। তবে, রাশিয়া এখনও পর্যন্ত তালেবানকে বৈধ সরকার হিসেবে স্বীকৃতি দেয়নি।


এদিকে, রাশিয়ার চিহ্নিত সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে আফগান তালেবানকে বাদ দেওয়া হয়েছে, যা ইঙ্গিত দেয় যে মস্কো আনুষ্ঠানিকভাবে কাবুলের সরকারকে স্বীকৃতি দেওয়ার পথে এগোচ্ছে। 


আফগানিস্তানের জন্য এই সম্মেলনটি একটি গুরুত্বপূর্ণ সুযোগ হতে পারে, যেখানে তারা আন্তর্জাতিক অর্থনৈতিক মঞ্চে নিজেদের অবস্থান তুলে ধরতে পারবে। তবে, এই আহ্বান বাস্তবায়িত হবে কিনা, তা রাশিয়ার সিদ্ধান্তের ওপর নির্ভর করছে।