হিলি স্থলবন্দর দিয়ে নতুন শুল্কায়নের পেঁয়াজ আমদানি শুরু

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর ২০২৪ ০৭:১৭ অপরাহ্ন
হিলি স্থলবন্দর দিয়ে নতুন শুল্কায়নের পেঁয়াজ আমদানি শুরু

ভারতের সার্ভার জটিলতা কাটিয়ে দুই দিন বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পুনরায় পেঁয়াজ আমদানির কাজ শুরু হয়েছে। বুধবার (১৭ সেপ্টেম্বর) বিকেল ৫টা ৪০ মিনিটে ভারতীয় ৪টি ট্রাকে ১২৩ মেট্রিকটন পেঁয়াজ বাংলাদেশের বাজারে প্রবেশ করেছে।


মেসার্স শওকত ট্রেডার্স, মেসার্স সুমাইয়া ইন্টারপ্রাইজ এবং মেসার্স বি কে ট্রেডার্স নামের কোম্পানিগুলি এই পেঁয়াজ আমদানি করছে। ব্যবসায়ীরা জানান, ভারতে পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় গত ১৩ সেপ্টেম্বর ভারতে পেঁয়াজ রপ্তানির উপর আরোপিত শুল্ক ৪০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে এবং রপ্তানির মূল্য প্রতি টন ৫৫০ মার্কিন ডলার থেকে কমিয়ে ৪০৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। কিন্তু ভারতের কাস্টমস সার্ভারে নতুন শুল্ক এবং মূল্য সংযুক্ত না হওয়ায় গত দুই দিন ধরে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল।


আজ, সেই সার্ভার জটিলতা কাটিয়ে নতুন শুল্ক সহ পেঁয়াজের আমদানি পুনরায় শুরু হয়েছে। নতুন শুল্কের ফলে আমদানির খরচ প্রায় ১০-১৫ টাকা কমেছে। ব্যবসায়ীরা আশা করছেন, নতুন শুল্কায়নের ফলে পেঁয়াজের দামও কমবে।


গত বছর ৮ ডিসেম্বর থেকে ৩১ মার্চ পর্যন্ত ভারত অভ্যন্তরীণ সংকটের অজুহাতে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এরপর মার্চ মাসে দ্বিতীয় দফায় নিষেধাজ্ঞা দেওয়া হয়, যা দেশে পেঁয়াজের সংকট তৈরি করে এবং দাম বেড়ে যায়। ভারত সরকার ৪ মে নতুন শুল্ক এবং মূল্য নির্ধারণ করে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে।


হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক শহিদুল ইসলাম শহিদ জানান, ভারত অভ্যন্তরে পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় নতুন শুল্কায়ন অনুযায়ী আমদানি পুনরায় শুরু হয়েছে। এই নতুন শুল্ক এবং মূল্য সংযুক্ত হওয়ায় পেঁয়াজের দাম কমে যাবে বলেও তিনি আশা প্রকাশ করেছেন।


হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে, দুই দিন বন্ধ থাকার পর আজ ভারতীয় ৪টি ট্রাকে ১২৩ মেট্রিকটন পেঁয়াজ বন্দর দিয়ে দেশে প্রবেশ করেছে। এই উন্নয়নের ফলে দেশের পেঁয়াজের বাজারে স্থিতিশীলতা ফিরে আসবে এবং সাধারণ মানুষ উপকৃত হবে।