টেকনাফে সাড়ে ১১ কোটি টাকার স্বর্ণ ও মুদ্রাসহ দুই মিয়ানমার নাগরিক আটক

নিজস্ব প্রতিবেদক
আমান উল্লাহ কবির, উপজেলা প্রতিনিধি টেকনাফ (কক্সবাজার)
প্রকাশিত: মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর ২০২৪ ০৩:৪৪ অপরাহ্ন
টেকনাফে সাড়ে ১১ কোটি টাকার স্বর্ণ ও মুদ্রাসহ দুই মিয়ানমার নাগরিক আটক

কক্সবাজারের টেকনাফে সাড়ে ১১ কোটি টাকার স্বর্ণালংকার এবং মিয়ানমারের মুদ্রাসহ দুই মিয়ানমার নাগরিককে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ভোর রাতে গোপন সংবাদের ভিত্তিতে টেকনাফ পৌরসভা অলিয়াবাদ এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।


অভিযানে মিয়ানমারের মংডুর সোদাপাড়া এলাকার মৃত ইউনুছের পুত্র মো. হাফিজুর রহমান (২৮) এবং মৃত সুলতানের পুত্র আনোয়ার (৩০) কে গ্রেফতার করা হয়। টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে বিজিবি টেকনাফ পৌরসভার অলিয়াবাদ এলাকায় একটি সন্দেহজনক বাড়ি ঘেরাও করে। বিজিবি’র উপস্থিতি টের পেয়ে ওই বাড়ির দুই ব্যক্তি দুইটি ব্যাগ নিয়ে পালানোর চেষ্টা করলে বিজিবি টহলদল তাদের আটক করে।


পরে ব্যাগগুলির তল্লাশি চালিয়ে উদ্ধার করা হয় সাড়ে ১০ কেজি বিভিন্ন প্রকার স্বর্ণালংকার, স্বর্ণের বার, বাংলাদেশি নগদ ৪ লাখ ৭৮ হাজার ২৪০ টাকা, মিয়ানমার মুদ্রা ২ লাখ ২৯ হাজার ৫০০ কিয়াত এবং ১০টি মোবাইল ফোন। উদ্ধারকৃত স্বর্ণালংকার, স্বর্ণের বার, বাংলাদেশি টাকা এবং মিয়ানমার মুদ্রা কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের ট্রেজারি শাখায় জমা রাখা হয়েছে।


আটককৃত দুইজনকে মোবাইল ফোনসহ সরকারী শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে স্বর্ণ চোরাচালানের দায়ে টেকনাফ মডেল থানায় সোপর্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে নিয়মিত মামলার মাধ্যমে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়।


বিজিবির এই সাফল্য স্থানীয় জনগণের মধ্যে স্বস্তি এনে দিয়েছে এবং সীমান্ত এলাকায় চোরাচালান দমনে বিজিবির কার্যক্রম আরো শক্তিশালী হওয়ার ইঙ্গিত বহন করে।