সাত অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, হুঁশিয়ারি সংকেত ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: শুক্রবার ১৩ই সেপ্টেম্বর ২০২৪ ১২:১২ অপরাহ্ন
সাত অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, হুঁশিয়ারি সংকেত ঘোষণা

দেশের সাত অঞ্চলের উপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় ও বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ভোর ৫টা থেকে বেলা ১টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে এ সতর্কবার্তা দেওয়া হয়। আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান স্বাক্ষরিত এই পূর্বাভাসে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহকে সতর্ক থাকতে বলা হয়েছে।


পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এই পরিস্থিতিতে এসব অঞ্চলের নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


আবহাওয়া অধিদপ্তরের এই পূর্বাভাসে ঝড়ো হাওয়া এবং বজ্রবৃষ্টির কারণে নদী বন্দরগুলোতে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। নদীতে চলাচলরত নৌযানগুলোকে অতিরিক্ত সতর্কতা অবলম্বনের পাশাপাশি নিরাপদ স্থানে অবস্থান করার পরামর্শ দেওয়া হয়েছে।


আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণে আগামী কয়েকদিনে দেশের বিভিন্ন অঞ্চলে এমন ঝড়ো আবহাওয়া দেখা যেতে পারে। এজন্য সাধারণ মানুষকে সতর্ক থাকার অনুরোধ জানানো হয়েছে।