দশ হাজার মানুষের টয়লেট একটি!

নিজস্ব প্রতিবেদক
ফরাজী মো.ইমরান, জেলা প্রতিনিধি পটুয়াখালী
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৫ই ডিসেম্বর ২০১৯ ০৩:৪১ অপরাহ্ন
দশ হাজার মানুষের টয়লেট একটি!

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার মোল্লা বাজারে পাবলিক টয়লেট রয়েছে মাত্র একটি। সেটারও অবস্থা বেহাল। ফলে জরাজীর্ন পাবলিক টয়লেট নিয়ে ভোগান্তিতে পড়েছে বাজার সংশ্লিষ্ট কয়েক হাজার মানুষ।   
জানা যায়, ১৯৯৫ সালে এ পাবলিক টয়লেটটি নির্মান করেছিল ছোট বাইজদা ইউনিয়ন পরিষদ। পরে দীর্ঘ পনের বছরেও এ টয়লেটটি সংস্কারে উদ্যোগ নেয়নি কেউ। সরেজমিনে ঘুরে দেখা যায়, মোল্লা বাজারে রয়েছে প্রায় সাড়ে তিনশ দোকান। আর এই বাজারে প্রতিদিন ভিড় জমায় ছোট বাইজদা, কাউখালি, ভুয়েল হাওলা, তিল্লা ও নয়া ভাংগুলী গ্রামের প্রায় দশ হাজার মানুষ। এছাড়া বাজারটির পাশে রয়েছে একটি মসজিদ। মসজিদের মুসুল্লী ও দোকানীদের জন্য রয়েছে শুধু একটি মাত্র পাবলিক টয়লেট। আর এ টয়লেটটির পরিবেশ নোংরা হওয়ায় দূর্গন্ধ ও জরাজির্নতায় সম্পূর্ন ব্যবহারের অনুপোযগী হয়ে পড়েছে। ফলে নিরুপায় হয়ে অনেকেই প্রাকৃতিক ডাকে সাড়া দিচ্ছে বাজারের খোলা যায়গায় কিংবা মসজিদের পাশে। দুর্গন্ধ ও অস্বাস্থ্যকর পরিবেশেরে ফলে ভোগান্তিতে পড়তে হচ্ছে বাজার সংশ্লিষ্ট পাঁচ গ্রামের দশ হাজার মানুষসহ মসজিদের মুসুল্লীদের।  

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যাক্তি জানান, পাবলিক টয়লেট না থাকায় লোকজন মসজিদের আশে পাশে এসে প্রসাব করে ও  ময়লা ফেলে। দূর্গন্ধের কারণে মানুষ মসজিদে আসতে চায় না। বাজারের কয়েকজন দোকানী জানান, ৫ থেকে ৬ টা টয়লেট থাকলে নোংরা পরিবেশ থাকত না। এখন টয়লেটের জন্য বাজারের ব্যবসায়ীদের মহাবিপদে পড়তে হচ্ছে। মোল্লা বাজার কমিটির সভাপতি মোতালেব হাওলাদার জানান, সরকারী ভাবে প্রতি বছর এবাজারটি ইজারা হয়। প্রতি বছর এখানকার দোকানীরা খাজনা দেয়। কিন্তু এখানে কোন স্বাস্থ্যসম্মত পাবলিক টয়লেট না থাকায় প্রতিনিয়ত ভোগান্তিতে পড়তে হয় দোকানীদের।ছোটবাইশদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এ.বি.এম আবদুল মান্নান জানান, মোল্লার বাজার ও মসজিদের জন্য যে পাবলিক টয়লেট ছিল তা ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়েছে। দ্রুত সময়ের মধ্যে পুরাতন পাবলিক টয়লেট মেরামত করে ব্যবহারের উপযোগী করার পাশাপাশি নতুন পাবলিক টয়লেট নির্মাণের ব্যবস্থা গ্রহন করা হবে।