জবিতে প্রথমবার প্রাক-বড়দিন পালন

নিজস্ব প্রতিবেদক
হাফিজ মাছুম আহমদ দুধরচকী- বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ
প্রকাশিত: শুক্রবার ২৯শে নভেম্বর ২০১৯ ০২:৩২ অপরাহ্ন
জবিতে প্রথমবার প্রাক-বড়দিন পালন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) অধ্যয়নরত খ্রিষ্টান শিক্ষার্থীবৃন্দের উদ্যোগে যিশু খ্রিষ্টের জন্মদিন উপলক্ষে প্রাক-বড়দিন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) উপাচার্য মহোদয়ের সভা কক্ষে এর আনুষ্ঠানিকতা শুরু হয়। এবারই প্রথম এই ধর্মীয় অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ে পালন করা হয়েছে।  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এবং উক্ত আয়োজনে সভাপতিত্ব করেন রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান। খ্রিস্টান ধর্মালম্বী শিক্ষকদের দিকনির্দেশনা ও শিক্ষার্থীদের সহযোগীতায় প্রথমবারের মত প্রাক-বড়দিন পালন করা হয় । 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আজকের এই প্রোগ্রাম ব্যাতিক্রমধর্মী। বাঙালীর ঐতিহ্যের সাথে ধর্মীয় সংস্কৃতি মিলে আছে। প্রত্যেক ধর্মের প্রতি শ্রদ্ধা থাকা উচিত। তিনি আরো বলেন, প্রত্যেক ধর্মে ঘোর মৌলবাদি মানুষ আছে। এরা সমাজের জন্য হুমকির৷ সারাবিশ্বে মৌলবাদীদের কারনে বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে। এদের থেকে দুরে থাকতে হবে। তিনি বিভিন্ন ধর্মীয় মৌলবাদিদের কথা তুলে ধরে বলেন, নিউজিল্যান্ড, বাংলাদেশ, শ্রীলংকা সহ সারা বিশ্বে মৌলবাদিরা তৎপরতা চালাচ্ছে। এদের থেকে আমাদের সচেতন হতে হবে।
এসময় তিনি আগামী বছর প্রাক-বড়দিনকে বিশ্ববিদ্যালয়ে বড় পরিসরে আয়োজন করার জন্য সংশ্লিষ্ট দফতরকে নির্দেশনা দেন।
 
বিশেষ অতিথির বক্তব্যে নবনিযুক্ত ট্রেজারার ড. কামালউদ্দিন আহমেদ বলে, যীশু এই পৃথিবীতে মানবজাতির কাছে শান্তির বার্তা বয়ে নিয়ে এসেছিলেন৷ তিনি অনেক মঙ্গলজনক কাজ করেছেন, যা খৃষ্টান ধর্মকে প্রসারিত করতে সাহায্য করেছে। এসময় তিনি সবাইকে যিশুর আজ্ঞা পালন করার জন্য আহ্বান করেন।এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন কাজী সাইফুদ্দীন, আইন অনুষদের ডিন খ্রিষ্টিন রিচার্ডসন, বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস,  নাট্যকলা অনুষদের প্রভাষক ক্যাথরিন পিউরিফিকেশন। এসময় আরো উপস্থিত ছিলেন বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী ও সাধারন শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠান শেষে যীশু খৃষ্টের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয় । এসময় শিক্ষার্থীরা বাসা থেকে বানিয়ে নিয়ে আসা বিভিন্ন ধরনের পিঠা খাবারের আয়োজন করেন ।উল্লেখ্য, প্রতিবছর ২৫ ডিসেম্বর যিশু খ্রিষ্টের জন্মদিন বা বড়দিন হিসেবে পালন করা । এরই ধারাবাহিকতায় পূর্বপ্রস্তুতি হিসেবে বড় দিনের আগে প্রাক-বড়দিন হিসেবে একটি অনুষ্ঠান করা করা হয়