শতভাগ নিরাপদ পানি নিশ্চিতে কাজ করছে সরকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ১০ই অক্টোবর ২০১৯ ০৪:৫৬ অপরাহ্ন
শতভাগ নিরাপদ পানি নিশ্চিতে কাজ করছে সরকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘নাগরিকদের নিরাপদ পানি নিশ্চিতে সরকার সবধরণের পদক্ষেপ নিয়েছে। এক্ষেত্রে ওয়াসা রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরে শতভাগ নিরাপদ পানি দিতে কাজ করে যাচ্ছে। ওয়াসার এ সেবা বিশ্বের জন্য রোল মডেল।’ আজ বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে পদ্মা-যশলদিয়া প্রকল্প, সাভার উপজেলার তেঁতুলঝরা-ভাকুর্তা এলাকায় ওয়েল ফিল্ড নির্মাণ (১ম পর্ব) ও  রুপগঞ্জের গন্ধর্বপুর পানি শোধনাগার স্থাপনের ভিত্তি প্রস্তর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘ভূগর্ভস্থ পানি উত্তলন করার ফলে নানা ধরণের সমস্যা দেখা দিচ্ছে। এ জন্য ভূ উপরস্থ পানি যাতে ব্যবহার হয় তার পদক্ষেপ নিয়েছি।’ তিনি বলেন, ‘নগরীর সাধারণ মানুষ যাতে নিরাপদ পানি ব্যবহার করতে পারে, সেজন্য সায়েদাবাদ-১ ও সায়েদাবাদ-২ নামে পানি উত্তোলনের দুটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, ‘পানি ব্যবহারে সবাইকে সচেতন হতে হবে। বস্তিবাসীদের জন্য নিরাপদ পানির ব্যবস্থা করা হয়েছে। তাদের জন্য ফ্ল্যাট করা হচ্ছে। তবে তাতে ভাড়া দিয়ে থাকতে হবে। যা দৈনিক, সাপ্তাহিক ও মাসিক কিস্তিতে দিতে পারবেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রযুক্তিগত সেবা শহর থেকে গ্রামে পৌঁছে দিতে কাজ করছে সরকার। ইতিমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হয়েছে। প্রযুক্তির সেবা সহজ করতে আরো একটি স্যাটেলাইট তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। নদী দূষণমুক্ত করার পদক্ষেপের কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ নদী মাতৃক দেশ। কিন্তু নদীগুলোতে নাব্যতা সংকটসহ বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে। ফলে, তা আমাদের জীবনের উপর প্রভাব ফেলছে। নদী রক্ষায় ড্রেজিং করা হচ্ছে। এক্ষেত্রে ইরিগেশন প্ল্যান্ট বাস্তবায়নের কাজ চলছে।’

ইনিউজ ৭১/এম.আর