হিজলায় হুইল চেয়ারে ভ্রাম্যমাণ দোকান!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০১৯ ১২:০৫ অপরাহ্ন
হিজলায় হুইল চেয়ারে ভ্রাম্যমাণ দোকান!

বরিশালের হিজলা উপজেলার খুন্না গোবিন্দপুরের মোঃ আতিকুর রহমান তালিকাভুক্ত একজন শারীরিক প্রতিবন্ধি। আগে তার একটি ভাঙ্গা হুইল চেয়ার ছিলো। সেই হুইল চেয়ারটায় ঘুরতো খুন্না বাজার থেকে হিজলা হাসপাতাল পর্যন্ত। একদিন চলার পথে ভাঙ্গা নড়বড়ে হুইল চেয়ারটি নজরে আসে স্থানীয় এমপি পংকজ নাথ এর। চলতি বছরের ১৯ সেপ্টেম্বর সন্ধ্যায় আতিকুরকে নতুন একটি হুইল চেয়ার উপহার দেন এমপি পংকজ নাথ। নতুন এই হুইল চেয়ারটায় জীবিকার তাগিদে ছোট দোকান সাজিয়েছে আতিকুর। তার এই হুইল চেয়ারের ভ্রাম্যমাণ দোকানটি সবার নজরে এসেছে।

চলার পথে রোদ-বৃষ্টি থেকে রক্ষা পেতে মাথার উপরে পলিথিন লাগিয়েছে। রাতে চলার জন্য চেয়ারটিতে চার্জার লাইট লাগিয়েছে। তার এই ভ্রাম্যমাণ দোকানে অর্থ এবং জায়গার যথেষ্ট অভাব রয়েছে। তাই তার দোকানে কিনতে পাওয়া যায়, প্যাকেট করা বাদাম,বুট,চিপস এবং রঙ্গিন বেলুন। এ নিয়ে কেটে যায় তার সারাদিন। দুপুরে ভাত না খেয়েই থাকে। বাবা সিকিম আলী সরদার শ্বাসকষ্টের রোগী বেশি পরিশ্রম করতে পারে না।  তিন ভাইয়ের মধ্যে আতিকুর ছোট এবং শারীরিক প্রতিবন্ধি।

বড় ভাই ঢাকায় লেখাপড়া করে তার মামার অর্থায়নে। ২য় জন সংসারের অভাবের কারণে বাড়ি থেকে চলে গেছে। তবে প্রতিবন্ধি ভাতা ছাড়া  সরকারি বা বেসরকারি আর কোনোই সুবিধাই পায়না এই পরিবার। সংসারের কঠিন পরিস্থিতিতে, হয়তো আতিকুরের হুইল চেয়ারের ভ্রাম্যমাণ দোকানটিও গুটিয়ে যাবে একদিন! 

ইনিউজ ৭১/এম.আর