পুরোদমে চলছে কোরবানিকৃত পশুর বর্জ্য অপসারণ

নিজস্ব প্রতিবেদক
সাখাওয়াত জামিল সৈকত (অতিথি লেখক)
প্রকাশিত: সোমবার ১২ই আগস্ট ২০১৯ ০৮:৫০ অপরাহ্ন
পুরোদমে চলছে কোরবানিকৃত পশুর বর্জ্য অপসারণ

রাজধানী ঢাকার উত্তর ও দক্ষিণ দুই সিটি করপোরেশনই কোরবানিকৃত পশুর বর্জ্য অপসারণের কাজ শুরু হয়েছে। পাশাপাশি, রাজধানীর বিভিন্ন মহল্লায় স্ব-উদ্যোগেও কোরবানির বর্জ্য পরিষ্কার করতে দেখা গেছে। সোমবার সকাল ১০ টা থেকে বিচ্ছিন্নভাবে এবং দুপুরের পর থেকে আনুষ্ঠানিকভাবে পরিচ্ছন্ন কর্মীরা মহানগরীর বিভিন্ন স্থান থেকে কোরবানির পশুর বর্জ্য অপসারণের কাজ শুরু করেন।

জানা যায়, দুই সিটি করপোরেশনের প্রায় ১৪ হাজার পরিচ্ছন্নতাকর্মী কোরবানির বর্জ্য অপসারণে কাজে নিয়োজিত রয়েছেন। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৯ হাজার ৪ শ’ ৩৫ জন এবং দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাড়ে ৪ হাজারের অধিক পরিচ্ছন্নতাকর্মী এই কাজে নিয়োজিত রয়েছেন। উভয় সিটি করপোরেশনই প্রথম দিনে অর্থাৎ আজ সোমবার জবাইকৃত কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

এ লক্ষ্যে উত্তর ও দক্ষিণ উভয় সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ বর্জ্য বহনের পর্যাপ্ত সংখ্যক যানবাহন নিয়ে বর্জ্য অপসারণের কাজে নেমেছে। এছাড়াও পবিত্র ঈদুল আজহার আগেই নগরীর সকল ওয়ার্ডে ময়লা-আবর্জনা রাখার ব্যাগ বিতরণ করা হয়।

ডিএনসিসির মেয়র মো.আতিকুল ইসলাম সোমবার দুপুর আড়াইটার দিকে রাজধানীর উত্তরায় বর্জ্য অপসারণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অপরদিকে ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বিকেল সাড়ে তিনটার দিকে পুরান ঢাকার ধোলাইখালে কোরবানির বর্জ্য অপসারণ কর্মসূচির উদ্বোধন করেন।

ডিএনসিসি’র মেয়র জানান, ঈদুল আজহা উপলক্ষে বর্জ্য পরিবহন সক্ষমতা কমপক্ষে ১০ হাজার টনে উন্নীতকরণে ইতিমধ্যেই প্রয়োজনীয় যান এবং যন্ত্রপাতি নিয়োজিত করা হয়েছে। তিনি বলেন, ঈদের আগের দিন থেকে ঈদ-পরবর্তী ২ দিন ৪৩৮টি যান্ত্রিক যান নিরবচ্ছিন্নভাবে বর্জ্য অপসারণে নিয়োজিত করা হয়েছে। এর মধ্যে বর্জ্যবাহী ড্যাম্প ট্রাক ও খোলা ট্রাক ১৬৯টি, প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ ভারী যান ২৮টি, পানির গাড়ি ১১টি, ২৩০টি পিকআপ ভ্যান রয়েছে। এসব পিকআপভ্যানের ১৪৮টি দিন-ভিত্তিতে ভাড়ায় চালিত বলে মেয়র উল্লেখ করেন।