ভাংগায় বিকাশ প্রতারক চক্রের ০৫ সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ২১শে এপ্রিল ২০১৯ ১২:৫৩ অপরাহ্ন
ভাংগায় বিকাশ প্রতারক চক্রের ০৫ সদস্য গ্রেফতার

ফরিদপুর জেলার ভাংগা থানাধীন মিয়া পাড়া এলাকায় কিছু ব্যক্তি বিকাশ প্রতারণার মাধ্যমে মানুষের নিকট হতে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নিচ্ছে। এ বিষয়ে ফরিদপুর র‌্যাব ক্যাম্প গোয়েন্দা তথ্য সংগ্রহ ও ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য গভীর অনুসন্ধান করে। ঘটনা সত্যতা সম্পর্কে তথ্য প্রাপ্তির পর র‌্যাব-৮, সিপিসি-২ ফরিদপুর ক্যাম্পের একটি বিশেষ আভিযানিক দল ২০ এপ্রিল ২০১৯ইং তারিখ গভীর রাতে ফরিদপুর জেলার ভাঙ্গা থানার মিয়া পাড়া গ্রাম এলাকায় অভিযান পরিচালনা করে বিকাশের মাধ্যমে ০২টি প্রতারনা চক্রের  ০৫ জন সক্রিয় সদস্য, ১। মোঃ রুবেল ফরাজী (২৩), পিতা-মোঃ আলী ফরাজী, ২। মোঃ উজ্জল ফরাজী(১৯), পিতা-কালামিয়া ফরাজী, ৩। মোঃ ওবাইদুল শিকদার(৩৩), পিতা-মৃত ছলফু শিকদার, ৪। মোঃ সুমন হাওলাদার(২০), পিতা-আতা হাওলাদার, সর্ব সাং-মিয়া পাড়া, ৫। মোঃ বাবু মাতুব্বর(২০), সাং-রায় নগর, সর্বথানা-ভাংগা, জেলা-ফরিদপুরদের আটক করে।

এ সময় আটককৃত এক চক্রের নিকট হতে বিকাশ প্রতারনার কাজে ব্যবহৃত ১৭টি মোবাইল সেট, ৯৭টি সীমকার্ড, ০১টি রাউটার, ১৪টি পিস ইয়াবা ট্যাবলেট, ০২ বোতল ফেন্সিডিল, ১৭৫ গ্রাম গাঁজা এবং অপর চক্রের নিকট থেকে ২৯টি মোবাইল সেট, ৪৮১টি সীমকার্ড, ০১টি রাউটার, ১৫০টি পিস ইয়াবা ট্যাবলেট ও নগদ ৯০০/- টাকা, সর্বমোট বিভিন্ন ধরনের ৪৬টি মোবাইল সেট, বিভিন্ন মোবাইল অপারেটরের ৫৭৮টি সীমকার্ড, ০২টি রাউটার, ১৬৪ পিচ ইয়াবা ট্যাবলেট, ০২ বোতল ফেন্সিডিল, ১৭৫ গ্রাম গাঁজা ও নগদ ৯০০/- টাকা জব্দ করা হয়।   প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃত ০৫ জন, বিকাশ প্রতারনার মাধ্যমে জনসাধারনের নিকট হতে প্রতারনার মাধ্যমে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নিয়েছে বলে স্বীকার করে। 

ঘটনার বিবরনে জানা যায়, বিকাশ প্রতারক চক্রের সদস্যরা বিভিন্ন দুর্নীতিপরায়ণ মোবাইল সীম বিক্রেতার সাথে পরস্পর যোগসাজস করে ভূয়া নামে সীম কার্ড রেজিস্ট্রেশন ও উক্ত সীমকার্ড ব্যবহার করে অসাধু ডিএসআর(বিকাশ এ্যাকাউন্ট খোলার জন্য বিকাশ কর্তৃপক্ষ কর্তৃক নিয়োগকৃত এ্যজেন্ট) গণের মাধ্যমে ভূয়া বিকাশ এ্যাকাউন্ট খোলে। প্রতারক চক্রের সদস্যরা দুর্নীতিপরায়ণ ডিএসআর গণের নিকট থেকে অর্থের বিনিময়ে বিকাশ এ্যজেন্টদের লেনদেনের তথ্য সংগ্রহ করে ঐসব ভূয়া রেজিস্ট্রেশনকৃত মোবাইল সীমকার্ড ব্যবহার করে দেশের বিভিন্ন প্রান্তের সহজ সরল সাধারণ জনগনের নিকট নিজেদেরকে বিকাশ হেড অফিসের কর্মকর্তা পরিচয় দিয়ে ফোন করে কৌশলে তাদের বিকাশ পিন কোড জেনে নেই এবং স্মার্ট ফোনে বিকাশ এ্যাপস্ ব্যবহার করে উক্ত সাধারণ লোকজনের বিকাশ এ্যাকাউন্ট হতে প্রতারনার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়।

আটককৃত ব্যক্তিগণ জিজ্ঞাসাবাদে আরো স্বীকার করে যে, তারা বিকাশ প্রতারণার সাথে সাথে সংঘবদ্ধভাবে ফরিদপুর জেলার ভাংগা থানার বিভিন্ন এলাকায় মাদক দ্রব্য ক্রয়-বিক্রয় করে থাকে। আটককৃত ব্যক্তিগণ পূর্বেও বিকাশ প্রতারনার অপরাধে জড়িত থাকায় তাদের বিরুদ্ধে এ সংক্রান্তে মামলা রয়েছে বলে প্রাথমিক অনুসন্ধানে জানা যায়। আটককৃত ব্যক্তিদের বিরুদ্ধে ফরিদপুর জেলার ভাংগা থানায় সংশ্লিষ্ট ধারায় মামলা রুজুর প্রক্রিয়া চলমান আছে। 

ইনিউজ ৭১/এম.আর