কলাপাড়ায় হামলার ঘটনায় ৫০ জনের নামে মামলা

নিজস্ব প্রতিবেদক
রাকিবুল ইসলাম তনু, জেলা প্রতিনিধি পটুয়াখালী
প্রকাশিত: বুধবার ১০ই এপ্রিল ২০১৯ ০৩:২৬ অপরাহ্ন
কলাপাড়ায় হামলার ঘটনায় ৫০ জনের নামে মামলা

অধিগ্রহণকৃত জমির মালিকদের বাড়িঘর গাছপালার ক্ষতিপুরন নির্ধারনকালে বিদ্যুত কেন্দ্র নির্মাণকারী সংস্থা আশুগঞ্জ পাওয়ার প্লান্টের নির্বাহী প্রকৌশলীসহ জেলা অধিগ্রহণ শাখার কর্মচারীদের ওপর হামলার ঘটনায় কলাপাড়া থানায় মামলা দায়ের করা হয়েছে। আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির নির্বাহী প্রকৌশলী আশরাফ উদ্দিন মঙ্গলবার রাতে এ মামলাটি করেছেন। মামলায় ধানখালী ইউনিয়নের পাঁচজুনিয়া গ্রামের সজল উকিলকে প্রধান এবং আরও ১০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৪০জনকে আসামি করা হয়েছে। সরকারি কাজে বাধাদান ও সরকারি কর্মচারীদের ওপর হামলার অভিযোগ এনে এ মামলাটি করা হয়েছে। 

মামলায় বলা হয়েছে ধানখালীর পাঁচজুনিয়ায় ১৩২০ মেগাওয়াট কয়লা ভিত্তিক তাপ বিদ্যুত কেন্দ্র নির্মাণ কাজে অধিগ্রহণকৃত জমির যৌথ তফসিল কাজ করছিলেন। মঙ্গলবার দুপুরের এ কাজের সময় আসামিরা অতর্কিত হামলা চালিয়ে নির্বাহী প্রকৌশলী আশরাফ উদ্দিনসহ অধিগ্রহণ শাখার কর্মচারীদের আহত করে।

মামলার সাত নম্বর আসামী শানু হাওলাদার জানান, হামলার ঘটনা মিথ্যা। তারা কারও ওপর সশস্ত্র হামলা করেননি।বরং জমির মালিকসহ গ্রামবাসীরা শুধুমাত্র বাধা প্রদান করেছেন। এ ঘটনায় ধানখালীর পাঁচজুনিয়ায় উত্তেজনা বিরাজ করছে। মামলার বাদী আশরাফ উদ্দিন জানান, ১৩২০ মেগাওয়াট বিদ্যুত প্লান্ট নির্মাণে ওখানকার ৯৩০ একর জমি অধিগ্রহণ প্রক্রিয়া চুড়ান্ত রয়েছে। যেখানে ক্ষতিগ্রস্ত জমির মালিকদের তিনগুন ক্ষতিপুরনের বিষয়টি চুড়ান্ত করা হয়েছে। এখন একটি মহল (অধিগ্রহণকৃত এলাকার বাইরের) পরিকল্পিতভাবে সরকারের উন্নয়নকে বাধাগ্রস্ত করছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব