বরগুনায় ভাড়ানী খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ৮ই এপ্রিল ২০১৯ ১১:০৩ অপরাহ্ন
বরগুনায় ভাড়ানী খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ

সারাদেশের নেয় বরগুনা জেলা শহরে ভাড়ানী খালের দুপাড়ে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। বরগুনা জেলা প্রশাসনের উদ্যোগে সোমবার সকাল ১০টায় এ অভিযান শুরু হয়। অভিযানে নেতৃত্ব দিচ্ছেন, বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. জালাল উদ্দিন ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিচুর রহমান। দীর্ঘদিন ধরে বরগুনা জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটি, পরিবেশ আন্দোলনসহ সচেতন নাগরিকরা ভাড়ানী খাল উদ্ধার করে নাব্যতা ফিরিয়ে আনতে আন্দোলন চালিয়ে আসছে। 

স্থানীয়দের এ দাবির প্রেক্ষিতে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) হাইকোর্টে একটি রিট পিটিশন দাখিল করেন। গত ৭ জানুয়ারী বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জালিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বরগুনা জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি কমিশনারকে (ভূমি) খালটি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেন।

জেলা প্রশাসনের এ উদ্যোগকে সাধারণ মানুষ সাধুবাদ জানিয়েছেন। তবে  অভিযানের সময় কান্নায় ভেঙ্গে পরেন ব্যবসায়ীরা । তারা বলেন সংসারের এক মাত্র আয়ের উৎস ছিলো এই ব্যবসা প্রতিষ্ঠা। তবে সরকারের কাছে আমরা আকুল আবেদন করছি আমাদেরকে অন্য একটি ব্যবস্থা করে দেয়া হোক।যাতে করে দু মুঠো খেয়ে বাচঁতে পারি।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব