হাসানাত আবদুল্লাহকে মন্ত্রী হিসেবে চান দক্ষিনাঞ্চলবাসী

নিজস্ব প্রতিবেদক
এফ এম নাজমুল রিপন
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা জানুয়ারী ২০১৯ ০৪:১০ অপরাহ্ন
হাসানাত আবদুল্লাহকে মন্ত্রী হিসেবে চান দক্ষিনাঞ্চলবাসী

বরিশাল-১ আসনে চতুর্থ বারের মতো নবনির্বাচিত এমপি আবুল হাসানাত আবদুল্লাহ’কে গুরুত্বপূর্ণ মন্ত্রনালয়ের মন্ত্রী হিসেবে দেখার আগ্রহে রয়েছেন গোটা দক্ষিনাঞ্চলবাসী। সাধারণ জনগন, সংগঠন ও দেশের জন্য নিবেদিত আবুল হাসানাত আবদুল্লাহ’কে গুরুত্বপূর্ণ মন্ত্রনালয়ের দ্বায়িত্ব প্রদানের জন্য জাতির পিতার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করে অধীর আগ্রহ আর অপেক্ষায় রয়েছেন দক্ষিনাঞ্চলবাসী। বরিশালসহ দক্ষিণা লের প্রবেশ দ্বার গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলা নিয়ে গঠিত বরিশাল-১ আসনে বৃহস্পতিবার চতুর্থ বারের মতো এমপি হিসেবে শপথ গ্রহন করেছেন জাতির পিতার ভাগ্নে আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ। বরিশাল-১ আসনসহ গোটা দক্ষিণা লে প্রধানমন্ত্রীর সার্বিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দলীয় নেতাকর্মী, বিরোধী দলগুলোর নেতাকর্মী ও সাধারণ জনগন প্রধানমন্ত্রীর কাছে আবুল হাসানাত আব্দুল্লাহকে পূর্ণ মন্ত্রী হিসেবে দ্বায়িত্ব প্রদানের আহ্বান জানিয়েছেন। মহান মুক্তিযুদ্ধে মুজিব বাহিনীর দক্ষিণা লের প্রধান হিসেবে দ্বায়িত্ব পালনকারী আবুল হাসানাত আবদুল্লাহ ১৯৯১ সালে প্রথম বরিশাল-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পূর্ব বাংলায় আওয়ামীলীগ রাজনীতির কর্ণধার কৃষক কুলের নয়নমনি ’১৫ আগষ্ট শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সুযোগ্য সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে আবুল হাসানাত আবদুল্লাহ ১৯৯৬ জাতীয় সংসদে চীফ হুইপের দায়িত্ব পালন করেন।

এই সময়ে প্রধানমন্ত্রী পৃষ্ঠপোষকতায় যুগের পর যুগ অশান্ত পার্বত্য অ লে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য “পার্বত্য শান্তি চুক্তি” করেন করেন। এর সুফল ও সুখ্যাতি দেশ ছাপিয়ে বিদেশেও স্বীকৃত হয়। রাজনীতির কারণে আবুল হাসানাত আবদুল্লাহ’কে একাধিক হয়রানী মুলক ৩২টি মামলার আসামী হয়ে দু’টি মামলায় ৩২ বছরের দন্ডাদেশের কারণে নবম সংসদ নির্বাচনে অংশ নিতে পারেননি তিনি। আদালত কর্র্র্র্তৃক ওই সকল মামলায় তিনি বেকসুর খালাস পান। এসময় বরিশালসহ গোটা দক্ষিণা লের আওয়ামীলীগের রাজনীতিতে সকলের আস্থা আর বিশ্বাসের মূর্ত প্রতীক হয়ে ওঠেন আবুল হাসানাত আবদুল্লাহ। দলীয় সিদ্ধান্তর প্রশ্নে নেতা কর্মীদের মাঝে আবুল হাসানাত আবদুল্লাহর কোন বিকল্প নেই। দশম সংসদ নির্বাচনে বরিশাল-১ আসন থেকে বিনা প্রতিদ্বন্দিতায় এমপি নির্বাচিত হন তিনি। এই সময়ে বরিশাল জেলা ও মহানগরসহ জেলার ২১টি নির্বাচনী এলাকার সকল জেলা, উপজেলা, পৌরসভা এমনকি ইউনিয়ন পরিষদেও তাঁর নেতৃত্বে আওয়ামীলীগ প্রার্থীরা বিজয়ী হয়। গোটা দক্ষিণা লে রাজনীতি আর উন্নয়নের প্রশ্নে আবুল হাসানাত আবদুল্লাহর বিকল্প একমাত্র আবুল হাসানাত আবদুল্লাহ। এটা স্বীকার করেন তার বিরোধী পক্ষের রাজনৈতিক নেতারাও। সরকারের জনগুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মধ্যে আবুল হাসানাত আবদুল্লাহ’কে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির চেয়ারম্যানের দ্বায়িত্ব দেন মাননীয় প্রধানমন্ত্রী। সফলতা ও দক্ষতার সাথে রাষ্ট্রের কাজ পরিচালনা করেন তিনি। 

সরকারের শেষ সময়ে আবুল হাসানাত আবদুল্লাহ’কে মন্ত্রীর পদ মর্যাদায় পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন ও পরীবিক্ষণ কমিটির আহ্বায়ক করেন মাননীয় প্রধানমন্ত্রী। সরকারের মন্ত্রী সভায় দক্ষিণা লের গুরুত্বপূর্ণ মন্ত্রীর সংখ্যা কম না হলেও তাদের মধ্যে আবুল হাসানাত আব্দুলাহ’র গুরুত্ব অনেকের থেকেই আলাদা। আবুল হাসানাত আবদুল্লাহ এমপি হওয়ার পর থেকেই তার নির্বাচনী এলাকাসহ গোটা দক্ষিণা লের ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞ সম্পাদন করেছেন। পাশে রয়েছে এলাকার সাধারণ মানুষের। একারনে সদ্য সমাপ্ত একাদশ সংসদ নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দীর থেকে ২ লাখ ৫ হাজার ৫০২ ভোট বেশী পেয়ে বিজয়ী হন তিনি। জেলা আওয়ামীলীগের প্রভাবশালী সদস্য মুক্তিযোদ্ধা আবদুর রইচ সেরনিয়াবাত ও আগৈলঝাড়া উপজেলা আওয়ামীলীগের সমন্বয়ক আবু সালেহ লিটন বলেন, আগৈলঝাড়ার বিলা লসহ গোটা দক্ষিণা লের সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে এমপি হাসানাতের বাবা আব্দুর রব সেরনিয়াবাত উন্নয়নের স্বপ্ন দেখতেন। ’১৫আগষ্ট ঘাতকের হাতে শহীদ হওয়ায় তাঁর সেই স্বপ্ন পূরণ হয়নি। তবে বাবার স্বপ্ন পুরণে এমপি আবুল হাসানাত আবদুল্লাহ বদ্ধপরিকর। বাবার অসাম্প্রদায়িক রাজনৈতিক ধারা অক্ষুন্ন রেখে স্বাধীনতার চেতনায় দেশ গঠনে অগ্রনী ভূমিকা পালন করে চলেছেন তিনি। তাই জাতির পিতার বোন জামাতা আব্দুর রব সেরনিয়াবাতের বি তদের উন্নয়নের স্বপ্ন বাস্তবায়ন করতে এমপি হাসানাতকে এই সরকারের মন্ত্রী সভায় গুরুত্বপূর্ণ মন্ত্রীর আসনে দেখতে চান গোটা দক্ষিণা লের জনগনের মতো তারাও।  

ইনিউজ ৭১/টি.টি. রাকিব