নিরস্ত্র ছাত্রদের ওপর গুলি চালানো পুলিশ সদস্যদের শাস্তি হবে: আসিফ মাহমুদ

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: রবিবার ১৩ই অক্টোবর ২০২৪ ০৯:৩২ অপরাহ্ন
নিরস্ত্র ছাত্রদের ওপর গুলি চালানো পুলিশ সদস্যদের শাস্তি হবে: আসিফ মাহমুদ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলি চালানো পুলিশ সদস্যদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। তিনি রোববার (১৩ অক্টোবর) ঢাকা মেডিকেল কলেজের পুরাতন বার্ন ইউনিটে ভর্তি রোগীদের দেখতে গিয়ে এ কথা বলেন।


এসময় আসিফ মাহমুদ ও তার সহকর্মী উপদেষ্টা নাহিদ ইসলাম ভর্তি রোগীদের সঙ্গে কথা বলেন এবং চিকিৎসার খোঁজখবর নেন। আহতদের মধ্যে প্রত্যেককে এক লাখ টাকার চেক বিতরণ করা হয়, যা 'জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন' থেকে দেয়া হয়েছে।


আসিফ মাহমুদ বলেন, "যেসব পুলিশ সদস্য নিরস্ত্র সাধারণ ছাত্র-জনতার ওপর গুলি চালিয়েছে, তাদের কোনো ছাড় দেওয়া হবে না। দ্রুত তাদের আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করা হবে এবং উপযুক্ত শাস্তি নিশ্চিত করা হবে।"


উপদেষ্টারা জানান, সারা দেশে ১৭৬ জনকে মোট ১ কোটি ৭১ লাখ ৪২ হাজার ৫০ টাকা সহায়তা দেওয়া হয়েছে। এসময় তারা জানিয়েছেন যে আন্দোলনে হতাহতদের জন্য একটি হেল্পলাইন নম্বর ও ওয়েবসাইট চালু করা হয়েছে, যার মাধ্যমে জনগণ সমস্যা ও সহায়তার কথা জানাতে পারবেন। হেল্পলাইন নম্বর ১৬০০০, যা সকাল ১০ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সচল থাকবে।


জুলাইয়ে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শুরু হওয়া আন্দোলনের প্রেক্ষাপটে সরকার অতিরিক্ত বলপ্রয়োগ করে। এ কারণে অসংখ্য ছাত্র-জনতা আহত হন, এবং পরবর্তীতে এই আন্দোলনের ফলে আওয়ামী লীগ সরকারের পতন ঘটে।


আসিফ মাহমুদ ও নাহিদ ইসলাম জানান, সরকারের পক্ষ থেকে আহতদের চিকিৎসা ও অন্যান্য সহায়তার বিষয়ে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। তারা জনগণের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে বলেন, "আমরা এই পরিস্থিতির প্রেক্ষাপটে আহতদের জন্য সবসময় প্রস্তুত আছি।"


এখন সরকারের উপর চাপ বাড়ছে যে, তারা কীভাবে আন্দোলনের ফলে আহতদের পুনর্বাসন করবে এবং আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের শাস্তির আওতায় আনবে।