যে বিভাগের উপর দিয়ে ঝড় বইবে আজ

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ৮ই অক্টোবর ২০২৪ ০৯:৪১ পূর্বাহ্ন
যে বিভাগের উপর দিয়ে ঝড় বইবে আজ

আজকের আবহাওয়ার পূর্বাভাসে দেশের ছয়টি অঞ্চলে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল থেকে দুপুরের মধ্যে রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ এবং সিলেটের বিভিন্ন স্থানে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এই অঞ্চলগুলোর নদীবন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান স্বাক্ষরিত পূর্বাভাস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে যে, এই আবহাওয়ার কারণ মৌসুমী বায়ুর সক্রিয়তা। মৌসুমী বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে, যা বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এতে দেশের কিছু কিছু অঞ্চলে বৃষ্টি এবং ঝড়ো হাওয়া বৃদ্ধির সম্ভাবনা দেখা যাচ্ছে।


এদিকে, ৭২ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়েছে, দেশের উত্তরাঞ্চলে বিশেষ করে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি। এছাড়া, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণও হতে পারে।


সোমবার (৭ অক্টোবর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাস অনুযায়ী, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। এই সময়ে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাতের পাশাপাশি দমকা হাওয়া বইবে, যা জনজীবনে সামান্য বিঘ্ন ঘটাতে পারে। কৃষিকাজেও এর প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে, বিশেষ করে মাঠে থাকা শস্যের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।


আবহাওয়া অধিদপ্তরের এই পূর্বাভাস অনুযায়ী, স্থানীয় জনগণকে সতর্ক থাকতে বলা হয়েছে এবং নদীপথে চলাচলকারী নৌযানগুলোকে বিশেষ সতর্কতার সঙ্গে চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছে।