দেশজুড়ে বৃষ্টির দাপট: মাঝারি ও ভারী বর্ষণের আশঙ্কা, থামবে যেদিন !

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ০৬:৪৭ অপরাহ্ন
দেশজুড়ে বৃষ্টির দাপট: মাঝারি ও ভারী বর্ষণের আশঙ্কা, থামবে যেদিন !

বৃহস্পতিবার ভোর থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শুরু হয়েছে মুষলধারে বৃষ্টি। বুধবার সন্ধ্যা থেকে শুরু হওয়া এই বৃষ্টিপাত থেমে থেমে অব্যাহত রয়েছে, যা সাধারণ জনজীবনে প্রভাব ফেলছে।


আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, দেশের ১৮টি অঞ্চলে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাজশাহী, পাবনা, বগুড়া, ঢাকা, যশোর, খুলনা, বরিশাল, চট্টগ্রামসহ অন্যান্য অঞ্চলের নদীবন্দরগুলোর জন্য ১ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে।


সকাল ৯টা পর্যন্ত দেশের অধিকাংশ স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। এছাড়া উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে, অন্যদিকে অন্যান্য স্থানে তা সামান্য বাড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।


এদিকে, পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, চট্টগ্রাম বিভাগের ফেনী, সাঙ্গু, গোমতী, মাতামুহুরী ও হালদা নদীর পানি সমতল বাড়ছে, যা বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী দুইদিন চট্টগ্রাম অঞ্চলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, ফলে নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পেতে পারে।


সিলেট বিভাগের সুরমা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে, তবে কুশিয়ারা নদীর পানি সমতল স্থিতিশীল রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় সিলেট অঞ্চলে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকায় সুরমা ও কুশিয়ারা নদীর পানি সমতল বাড়তে পারে।


বাংলাদেশ আবহাওয়া সংস্থা জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার ফলে উপকূলীয় অঞ্চলে উচ্চতার জোয়ার দেখা দিতে পারে। তিস্তা নদীর পানি সমতল স্থিতিশীল থাকলেও ধরলা নদীর পানি বাড়ছে, যা আগামী ২৪ ঘণ্টায় বৃদ্ধি পেতে পারে।


এ পরিস্থিতিতে জনসাধারণকে বৃষ্টিপাত ও নদীর পানি বৃদ্ধি সম্পর্কে সতর্ক থাকতে বলা হয়েছে।