আশ্বিনের এই ভারী বৃষ্টি আর যে কয়দিন থাকবে-আবহাওয়া অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ১২:২৫ অপরাহ্ন
আশ্বিনের এই ভারী বৃষ্টি আর যে কয়দিন থাকবে-আবহাওয়া অধিদপ্তর

দেশের বিভিন্ন অঞ্চল, বিশেষ করে রাজধানী ঢাকা, মধ্য আশ্বিনের ভারী বৃষ্টিতে ভিজে গেছে। বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকাল থেকেই বৃষ্টি অব্যাহত রয়েছে, এবং আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী তিন দিন ও বর্ধিত পাঁচ দিনে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী, মৌসুমি বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি অংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। এ পরিস্থিতিতে ২৪ ঘণ্টার মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।


বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত বিভিন্ন বিভাগে দমকা হাওয়ার সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিশেষ করে দেশের কিছু অঞ্চলে মাঝারি থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।


শুক্রবার (৪ অক্টোবর) সকাল ৯টা পর্যন্ত রংপুর, ঢাকা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়ার সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরাঞ্চলের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।


রোববার (৬ অক্টোবর) পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ময়মনসিংহ ও সিলেট বিভাগের পাশাপাশি ঢাকা, রাজশাহী এবং খুলনা বিভাগের অনেক জায়গায় বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।


মোটকথা, বর্ষা এখনও বিদায় নেয়নি, এবং দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকবে বলে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে। স্থানীয় প্রশাসন ও জনগণকে সতর্কতার সাথে পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।