যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে: জো বাইডেন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৫শে সেপ্টেম্বর ২০২৪ ০১:৩৮ পূর্বাহ্ন
যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে: জো বাইডেন

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আরও আশ্বাস দিয়েছেন, যেকোনো প্রয়োজনে বাংলাদেশ সরকারের পাশে থাকবে তার দেশ। মঙ্গলবার রাতে (নিউইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার সকালে) জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ আশ্বাস দেন মার্কিন প্রেসিডেন্ট।


বৈঠকে ড. ইউনূস বাংলাদেশ পুনর্গঠনের জন্য শিক্ষার্থীদের সাহসী ভূমিকা এবং তাদের অবদান তুলে ধরেন। তিনি জোর দিয়ে বলেন, বিগত সরকারের নিপীড়নের বিরুদ্ধে শিক্ষার্থীরা যে সাহস দেখিয়েছে, তা দেশের জন্য বড় একটি প্রেরণা হয়ে উঠেছে। এছাড়া, দেশ পুনর্গঠনে তার সরকারকে অবশ্যই সফল হতে হবে বলে তিনি উল্লেখ করেন। এই প্রসঙ্গে প্রেসিডেন্ট বাইডেন বলেন, “যদি শিক্ষার্থীরা দেশের জন্য এত ত্যাগ স্বীকার করতে পারে, তবে আমাদেরও তাদের সহায়তা করা উচিত।”


মার্কিন প্রেসিডেন্ট যেকোনো সহায়তায় বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। ড. ইউনূস তার কাছে ‘দ্য আর্ট অব ট্রায়াম্ফ’ শীর্ষক একটি আর্টবুক উপহার দেন, যেখানে শিক্ষার্থীদের আঁকা দেয়াল চিত্রের ছবি রয়েছে। এই দেয়াল চিত্রগুলো বাংলাদেশ পুনর্গঠনে শিক্ষার্থীদের অবদান ও জুলাই বিপ্লব চলাকালীন তাদের ত্যাগের প্রতীক হিসেবে স্থান পেয়েছে।


এর আগে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন ড. ইউনূস। সেখানে তিনি বিভিন্ন দেশের নেতৃবৃন্দের সঙ্গে কুশল বিনিময় করেন, যার মধ্যে উল্লেখযোগ্য হলেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা এবং মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজ সিং রূপন। এছাড়া জাতিসংঘ মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্কের সঙ্গেও তার কুশল বিনিময় হয়।


জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে অংশ নিতে ড. ইউনূস সোমবার নিউইয়র্কে পৌঁছান। তার এই সফর জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে হয়েছে।