আবারো বাংলাদেশ-ভারত দ্বিতীয় টেস্ট ও টি-টোয়েন্টি নিয়ে হিন্দু মহাসভার হুমকি

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২৪শে সেপ্টেম্বর ২০২৪ ০৬:৩২ অপরাহ্ন
আবারো বাংলাদেশ-ভারত দ্বিতীয় টেস্ট ও টি-টোয়েন্টি নিয়ে হিন্দু মহাসভার হুমকি

বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিতীয় টেস্ট ম্যাচটি কানপুরে শুরু হচ্ছে আগামী শুক্রবার (২৭ সেপ্টেম্বর)। এছাড়াও, ৬ অক্টোবর গোয়ালিয়রে অনুষ্ঠিত হবে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। তবে, এই দুটি ম্যাচের আয়োজন নিয়ে হুমকি দিয়েছে ভারতের ধর্মীয় সংগঠন অখিল ভারত হিন্দু মহাসভা।


সংগঠনটি কানপুরে নতুন কর্মসূচি ঘোষণা করেছে এবং গোয়ালিয়রে ম্যাচের দিন ‘বন্ধ’ ঘোষণা করার পরিকল্পনা করেছে। ভারতের পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে এবং ২০ সদস্যের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। 


হিন্দু মহাসভা অভিযোগ করেছে যে, বাংলাদেশের শেখ হাসিনা সরকারের পতনের পর হিন্দু সম্প্রদায় নিপীড়নের শিকার হচ্ছে। সংগঠনটি এ ভিত্তিতে কানপুর ও গোয়ালিয়রে অনুষ্ঠিত ম্যাচগুলোতে প্রতিবাদ জানাতে চাচ্ছে। 


সোমবার (২৩ সেপ্টেম্বর) কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামের পথে রাস্তায় আগুন জ্বালিয়ে প্রতিবাদ করেছে হিন্দু মহাসভা। এই ঘটনায় পুলিশ সংগঠনের ২০ সদস্যের বিরুদ্ধে মামলা করেছে। 


কানপুর টেস্টের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানাতে গিয়ে এসিপি হরিশ চন্দর বলেছেন, “আমরা নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করছি। নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সব কিছুই গ্রহণ করা হবে। পর্যাপ্ত পুলিশ নিয়োজিত করতে আমরা আত্মবিশ্বাসী।” 


গোয়ালিয়রের বন্ধের পরিকল্পনা সম্পর্কে সংগঠনটির ভাইস প্রেসিডেন্ট জয়বীর জানিয়েছেন, “হিন্দু মহাসভা ম্যাচের দিন গোয়ালিয়র বনধের ডাক দিয়েছে, তবে নিত্যপ্রয়োজনীয় পণ্য এই বনধের আওতামুক্ত থাকবে।” 


বর্তমানে ভারতে সফরে আছে বাংলাদেশ দল। তারা দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ২৮০ রানের বিশাল ব্যবধানে হারায় ভারত। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটি হবে কানপুরে এবং এরপর তিনটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে গোয়ালিয়র, দিল্লি ও হায়দারাবাদে।


জয়বীর ভরদ্বাজ ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, “বাংলাদেশে হিন্দুদের ওপর নৃশংসতা চালানো হয়েছে। এ কারণে হিন্দু মহাসভা গোয়ালিয়রে ভারত-বাংলাদেশ ম্যাচে প্রতিবাদ জানাবে।” 


এই পরিস্থিতি নিয়ে আশঙ্কা রয়েছে যে, নিরাপত্তা ব্যবস্থা সত্ত্বেও কোনও অঘটন ঘটতে পারে, যা আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সফরের ওপর প্রভাব ফেলতে পারে।