আদাবরে গার্মেন্টকর্মী রুবেল হত্যা মামলায় সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ১২:০৮ অপরাহ্ন
আদাবরে গার্মেন্টকর্মী রুবেল হত্যা মামলায় সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল গ্রেপ্তার

রাজধানীর আদাবর থানার গার্মেন্টকর্মী রুবেল হত্যা মামলায় সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। আজ রবিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদ্দাম হোসেনের আদালত এ আদেশ দেন।


সকাল সাড়ে ৮টার দিকে আদালতে হাজির করা হয় ব্যারিস্টার মেহেদী হাসানকে। মামলার তদন্ত কর্মকর্তা আদাবর থানার পরিদর্শক আব্দুল মালেক আদালতে তাকে গ্রেপ্তার দেখানোর আবেদন করেন। শুনানি শেষে আদালত তাকে গ্রেপ্তার দেখান। এরপর আসামির পক্ষে সিনিয়র আইনজীবী এহসানুল হক সমাজী জামিনের আবেদন করেন, কিন্তু রাষ্ট্রপক্ষ এর বিরোধিতা করে। শুনানি শেষে আদালত জামিন আবেদন নামঞ্জুর করে মেহেদী হাসানকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।


উল্লেখ্য, মেহেদী হাসান চৌধুরী গত ১০ সেপ্টেম্বর ঝিনাইদহ জেলা পুলিশ দ্বারা অবৈধভাবে সীমান্ত পারি দেওয়ার সময় গ্রেপ্তার হন। তার গ্রেপ্তারের পর রুবেল হত্যা মামলায় নাম ওঠে। 


গত ৫ আগস্ট ছাত্র আন্দোলনের সময় রুবেলসহ কয়েকশো ছাত্র-জনতা আদাবরের রিংরোড এলাকায় প্রতিবাদী মিছিল বের করে। এ সময় পুলিশ, আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা গুলি চালালে রুবেল গুলিবিদ্ধ হয়ে মারা যান।


এই ঘটনায় রুবেলের বাবা রফিকুল ইসলাম ২২ আগস্ট আদাবর থানায় মামলা দায়ের করেন, যার প্রেক্ষিতে তদন্ত শুরু হয়। মামলাটি বর্তমানে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে, এবং সমাজের বিভিন্ন স্তরের মানুষ এই হত্যাকাণ্ডের নিন্দা জানাচ্ছেন।


রুবেল হত্যার পর থেকেই মামলা নিয়ে বিভিন্ন মহলে আলোচনা চলছে। আদালতের এই সিদ্ধান্তের মাধ্যমে আশার আলো দেখা যাচ্ছে যে, ন্যায়বিচার প্রতিষ্ঠার দিকে একটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 


এ ঘটনায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যক্রম এবং আইনগত প্রক্রিয়া নিয়ে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে।