মানবতার ফেরিওয়ালা ওঁরা !

নিজস্ব প্রতিবেদক
ফুয়াদ হাসান রঞ্জু, উপজেলা প্রতিনিধি, ভূঞাপুর, টাঙ্গাইল
প্রকাশিত: শনিবার ২০শে নভেম্বর ২০২১ ০৪:৫৯ অপরাহ্ন
মানবতার ফেরিওয়ালা ওঁরা !

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা যমুনা নদীবেষ্টিত হওয়ায় এখানে চরাঞ্চল অনেক বেশি।চরাঞ্চলের মানুষের জীবন-জীবিকা অনেকটাই কঠিন।তাদের যাতায়াত ব্যবস্থাও অনেকটা কঠিন।এই কঠিন জীবনের মাঝে তাদেরকে বেঁচে থাকতে হয় যুদ্ধ করেই।যমুনার কোলঘেঁষা কয়েকটি গ্রাম থেকে একদল যুবক আলোর পথ দেখাতে এগিয়ে এসেছে।  গড়ে তুলেছে সেচ্ছাসেবী সংগঠন "যমুনা পাড়ের জনপদ"।


 যমুনাপাড়ের জনপথ হচ্ছে একটি অরাজনৈতিক মানবসেবা সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্ম। যমুনা পাড়ের জনপদের উদ্দেশ্য হচ্ছে যমুনাপাড়ের মানুষের জীবন-জীবিকা সামাজিক পরিবেশ সমস্যা ও সম্ভাবনা সম্পর্কে কিভাবে যমুনাপাড়ের মানুষ এরা বেশিরভাগই নদী ভাঙ্গন বিভিন্ন ভাবে বসবাস করে আসছে। যমুনাপাড়ের জনপদ এর মাধ্যমে বিচ্ছিন্ন হয়ে যাওয়া মানুষগুলোকে সোশ্যাল নেটওয়ার্কের মাধ্যমে কাছে পাওয়া ও যোগাযোগ স্থাপন করা হচ্ছে এর অন্যতম উদ্দেশ্য পাশাপাশি বর্তমানে যারা যমুনা নদীর পাড়ে সংগ্রাম করে বসবাস করে আসছে তাদের বিপদে আপদে পাশে থাকা। যেকোনো প্রয়োজনে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া।


২০২০ সালের ১৫ মে দরিদ্র মানুষের কষ্ট দেখে টাঙ্গাইল জেলার ভূঞাপুর এলাকার প্রত্যন্ত অঞ্চলের একদল যুবক "যমুনা পাড়ের জনপদ" নামে এই মহৎ সংগঠনটি চালু করেন।


একটি ফেসবুক নির্ভর অনলাইন স্বেচ্ছাসেবী সংগঠন “যমুনা পাড়ের জনপদ” নাম হলেও মূলত এটি পরিণত হয়েছে সামাজিক বন্ধনে। যারা দুঃখী মানুষের পাশে নিজেরাই হাজির হন সহায়তার দাবিতে। একটি সুন্দর সামাজিক সংগঠন দুর্বলকে শক্তি যোগায়, দিশেহারাকে পথ দেখায়, অন্ধকারে জ্বালায় আলোর মশাল। হতাশা, ব্যর্থতা, গ্লানির তিক্ত অনুভূতিগুলো যখন ঘিরে ধরে তখন ঘুরে দাঁড়ানোর জন্য সম্বল হয় সামাজিক সংগঠনের একটু আশা, একটুখানি সম্ভাবনার হাতছানি। জীবনের কঠিন সময় গুলোতে অসহায় মানুষের মনোবল ধরে রাখতে হৃদয়ে অনুপ্রেরণা যুগিয়ে যাচ্ছে এই সংগঠন।এমনটি প্রত্যাশা এখন গাবসারাসহ আশেপাশের হাজার হাজার অসহায় নারী পুরুষ মানুষের।



এই সংগঠনটি ইতোমধ্যে মানুষের চলাচল করার জন্য বিভিন্ন জায়গায় সাঁকো নির্মান করেছে।করোনাকালীন সময়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে মাস্ক বিতরণ ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করে যাচ্ছে।বন্যা কবলিতদের মাঝে প্রয়োজনীয় ঔষুধ সরবরাহ করেছে।করোনাকালীন সময়ে অসহায় ব্যক্তিদেরকে অর্থ দিয়ে সহায়তা করা, এলাকার গণ্যমান্য কেউ মারা তাদের স্মরণসভা, গাছে গাছে ধর্মীয় লিফলেট লাগানো,বাবা দিবসে অসুস্থ বাবাদের পাশে দাঁড়ানো, পরিবেশ দিবসে মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচী পালন,শিশুদের মাঝে খেলাধুলার সামগ্রী প্রদান,কৃষকদের নিয়ে ঈদ আনন্দ অনুষ্ঠান,কবরস্থান পরিষ্কারসহ নানা রকম সামাজিক কাজ করে যাচ্ছে এই সংগঠন।


উল্লেখ্য, ‘যমুনা পাড়ের জনপদ’ একটি অরাজনৈতিক সামাজিক সংগঠন। সংগঠনটির মূল উদ্দেশ্য হচ্ছে মানবসেবা ও বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজ করা। এছাড়া সোশ্যাল নেটওয়ার্ক এর মাধ্যমে যমুনা পাড়ের মানুষের জীবন, জীবিকা, সামাজিক পরিবেশ, সমস্যা ও সম্ভাবনা সম্পর্কে মানুষের মাঝে তুলে ধরা।


রামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ তোফাজ্জল হোসেন লিটন মুঠোফোনে জানান, কয়েকজন যুবক ছেলে আর্ত মানবতার সেবায় কাজ করে যাচ্ছে। করোনাকালীন সময়ে আমার বিদ্যালয়সহ বিভিন্ন বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের মাস্ক, স্যানিটাইজার দিয়েছে। এছাড়া তারা বিভিন্ন এলাকায় সেবামূলক কাজ করছে। আমি তাদের এ রকম জনসেবামূলক কাজ দেখে সত্যি অভিভূত। যমুনা পাড়ের জনপদ অনলাইন ভিত্তিক সংগঠনটি এগিয়ে যাবে বহুদূর এই প্রত্যাশা করি।


সংগঠনটির সম্বনয়ক আঃ রহিম জানান, আমরা এডমিন  এবং মডারেটররা নিজস্ব অর্থায়নে জনসেবামূলক কাজ করে যাচ্ছি।একদল যুবক মিলে অসহায়দের সহায়তা করছি। ভবিষ্যতে সুবিধা বঞ্চিত চরাঞ্চলের মানুষদের সহায়তা করার উদ্যােগ নিয়েছি। আমরা আগামী দিনে আরও ভালো ভালো কাজ করবো।


সংগঠনটির প্রধান উপদেষ্টা এডভোকেট শাহাদৎ হোসেন বাবু  বলেন, " যমুনা পাড়ের জনপদ" একটি সামাজিক সেবামূলক সংগঠন।আমার এলাকার যুবক ছেলেরা ভালো একটি সংগঠন করেছে। তাদের কাজ দেখে আমি অত্যন্ত আনন্দিত।তাদের সংগঠনের ভালো কাজগুলোর সাথে আমি সবসময় থাকবো।