বিএনপি নেতা দুলু কারাগারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ১লা জানুয়ারী ২০১৯ ১১:৫৫ পূর্বাহ্ন
বিএনপি নেতা দুলু কারাগারে

বিএনপির সাংগঠনিক সম্পাদক ও নাটোর-২ আসনে ধানের শীষের পরাজিত প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলুকে কারাগারে পাঠিয়েছেন আদালত। সোমবার অধিকতর জামিন শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম মো. আমিনুল ইসলাম তার জামিন নামঞ্জুর করে এ আদেশ দেন। এদিন আসামির অধিকতর জামিন শুনানির জন্য দিন ঠিক ছিল। আসামিপক্ষে আইনজীবী মো. তাহেরুল ইসলাম জামিনের আবেদনের শুনানিতে বলেন, এর আগেই একটি মামলায় ট্রাইব্যুনাল থেকে জামিনে রয়েছেন। কিন্তু, এই মামলার দণ্ডবিধির ৩০৭ ধারা যে অভিযোগটি এনেছে, সেটি জামিন যোগ্য ধারা। এর আগে, গত ১৩ ডিসেম্বর আসামির ডিভিশন আবেদনের শুনানি হয়। আদালত ডিভিশনের বিষয়ে কারাবিধি অনুসারে ব্যবস্থা নেয়ার আদেশ দেন। 

মামলা অভিযোগ থেকে জানা যায়, ২০১৫ সালের ২৪ জানুয়ারি শেরেবাংলা নগর থানার শিশুপল্লীর সামনের রাস্তায় বোমা বিস্ফোরণ ও গাড়ি ভাংচুরের ঘটনা ঘটে। পরদিন ২৫ জানুয়ারি বিস্ফোরক দ্রব্য আইনে মামলা দায়ের করা হয়। এজাহারের ১৬ জনের নাম থাকলেও সেখানে দুলুর নাম ছিল না। পরে অভিযোপত্রে তার নাম যুক্ত করা হয়। ২০১৬ সালের ১ আগস্ট আদালতে ২৯ জনের বিরুদ্ধে অভিযোপত্র জমা দেন তদন্তকারী কর্মকর্তা। ওই বছর ৩১ ডিসেম্বর দুটি সম্পূরক চার্জশিট জমা দেয়া হয়। দু’দফায় জমা দেয়া অভিযোগপত্রে দুলুর নাম আসে। এরপর দুলু হাইকোর্ট বিভাগ থেকে ৪ সপ্তাহের আগাম জামিন নিয়েছিলেন। আদালতের নির্দেশনা ছিল, ৪ সপ্তাহের মধ্যে সিএমএম আদালতে আত্মসমর্পণ করতে হবে। কিন্তু, রুহুল কুদ্দুস তালুকদার দুলু আত্মসমর্পণ না করায় গত ২৩ জুলাই সিএমএম আদালত তার জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নাটোর-২ আসন থেকে মনোনয়নপত্র জমা দেন এই বিএনপি নেতা। তবে ফৌজদারি মামলায় দণ্ড থাকার অভিযোগে রিটার্নিং কর্মকর্তা গত ২ ডিসেম্বর তার মনোনয়নপত্র বাতিল করেন। এর বিরুদ্ধে তিনি ইসিতে আপিল করলে ৬ ডিসেম্বর আপিল শুনানিতে তা খারিজ হয়। ইসির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন দুলু। ১০ ডিসেম্বর শুনানি শেষে দুলুর মনোনয়নপত্র গ্রহণ করতে নির্দেশনা দেন হাইকোর্ট। রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের সিদ্ধান্তের কার্যকারিতাও স্থগিত করেন আদালত। তবে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে ১১ ডিসেম্বর আবেদন করে নির্বাচন কমিশন। সেই শুনানি শেষ হওয়ার আগেই নাশকতার মামলায় গ্রেফতার হয়ে কারাগারে যেতে হয় দুলুকে।