হাসনাত আব্দুল্লাহর দাবি, রাষ্ট্রপতি হবেন মঙ্গলজনক ব্যক্তি

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: বুধবার ২৩শে অক্টোবর ২০২৪ ০৯:২১ অপরাহ্ন
হাসনাত আব্দুল্লাহর দাবি, রাষ্ট্রপতি হবেন মঙ্গলজনক ব্যক্তি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আব্দুল্লাহ বলেছেন, "রাষ্ট্রের জন্য যিনি সবচেয়ে মঙ্গলজনক, তিনিই হবেন রাষ্ট্রপ্রধান।" বুধবার (২৩ অক্টোবর) শহীদ মিনারে '৭২ সালের মুজিববাদী সংবিধান বাতিল ও রাষ্ট্রপতি চুপ্পুর অপসারণ' দাবিতে আয়োজিত জরুরি সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।


সংবাদ সম্মেলনটি যৌথভাবে আয়োজন করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবং জাতীয় নাগরিক কমিটি। এ সময় উপস্থিত ছিলেন সারজিস আলমসহ আন্দোলনের সমন্বয়ক ও জাতীয় নাগরিক কমিটির সদস্যরা।


হাসনাত আব্দুল্লাহ বলেন, “যতক্ষণ ফ্যাসিবাদী শাসন বিলোপ না হবে, ততক্ষণ নির্বাচন বিষয়টি অপ্রাসঙ্গিক। গণতান্ত্রিক আন্দোলনে যারা শহীদ ও আহত হয়েছেন, তাদের আকাঙ্ক্ষা ছিল যে ১৫ বছর ধরে যারা ভোট দিতে পারেনি, তারা সেই অধিকার পাবেন।” তিনি দাবি করেন, শহীদ ও আহতদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার বাস্তবায়নে চুপ্পুর মতো ব্যক্তির নেতৃত্বে নির্বাচন প্রাসঙ্গিক হতে পারে না।


তিনি আরও বলেন, “রাজনৈতিক দলগুলোকে একসঙ্গে বসে সিদ্ধান্ত নিতে হবে কে রাষ্ট্রপতি হবেন। রাষ্ট্রের প্রধান যিনি হবেন, তিনি যেন রাষ্ট্রের জন্য কল্যাণকর হন। তাহলে আমাদের কোনো আপত্তি থাকবে না। অন্যথায়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন মেনে নেবে না।”


সংবাদ সম্মেলনে হাসনাত আহ্বান জানান, আওয়ামী লীগ, ছাত্রলীগ এবং জাতীয় পার্টি ছাড়া অন্যান্য সব রাজনৈতিক দলকে জাতীয় ঐক্যের ডাকের প্রতি সাড়া দিতে। তিনি সতর্ক করে বলেন, “যদি কোনো দল বাহাত্তরের সংবিধান বাতিল ও রাষ্ট্রপতির অপসারণ দাবিতে জাতীয় ঐক্যের আহ্বানে সাড়া না দেয়, তাহলে ছাত্র-জনতাকে সঙ্গে নিয়ে সেই দলকেও আমরা বয়কট করবো।”


তিনি উল্লেখ করেন, “বাহাত্তরের পচা-গলা সংবিধান থাকলে রাজনৈতিক সংকট দূর হবে না। আমাদের সেই সংবিধান মানবো না।”