সীমান্তে বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মাণে বিজিবির বাধায় ফিরে গেল

নিজস্ব প্রতিবেদক
মোস্তাকিম হোসেন, উপজেলা প্রতিনিধি পাঁচবিবি- জয়পুরহাট
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:৪০ অপরাহ্ন
সীমান্তে বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মাণে বিজিবির বাধায় ফিরে গেল

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ধরঞ্জী ইউনিয়নের উচনা ঘোনাপাড়া সীমান্তে গত ১৯ সেপ্টেম্বর সন্ধ্যায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করে। এই ঘটনায় বিজিবির তৎপরতায় বিএসএফের উদ্যোগ ব্যর্থ হয়। তবে, সোনাতলা সীমান্তের কিছু অংশে বিএসএফ আবার কাঁটাতারের বেড়া নির্মাণ করে, যা বিজিবির বাধার মুখে বন্ধ হয়ে যায়।


স্থানীয় সূত্রে জানা যায়, গয়েশপুর এবং সোনাতলা সীমান্তের অংশে দীর্ঘদিন ধরে বিএসএফ সদস্যরা রাতে বেড়া স্থাপনের কাজ চালাচ্ছিলেন। ওই সময়, ২৮০ নম্বর মেইন পিলারের সাব পিলার ১২ ও ১৩ নম্বরের কাছে তারা বেড়া নির্মাণের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। স্থানীয়দের অভিযোগের পর বিজিবি ঘটনাস্থলে পৌঁছে বিএসএফকে বাধা দেয় এবং দুই পক্ষের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়।


রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে বিজিবি ও বিএসএফের মধ্যে ২৮০ মেইন পিলারের ১৫ নম্বর সাব পিলারে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকটি দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত চলে। তবে বৈঠকের ফলাফল নিয়ে কোন পক্ষই প্রকাশ্যে কিছু জানাতে রাজি হয়নি।


স্থানীয় বাসিন্দা মো. শাহজাহান জানান, বিএসএফ গত চার-পাঁচ দিন ধরে বেড়া নির্মাণের চেষ্টা চালাচ্ছিল। তিনি বলেন, "দিনে তারা আগাছা কেটে এবং রাতে বেড়া দিচ্ছিল।" কামরুজ্জামান নামের আরেকজন বাসিন্দা জানান, বিএসএফ আন্তর্জাতিক সীমানা মানছেনা এবং এই সমস্যার সমাধানে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।


স্থানীয় ইউপি সদস্য লাইজুর রহমান বলেন, "আন্তর্জাতিক আইন অনুযায়ী সীমানার ১৫০ গজের মধ্যে কাজ করা যাবে না, কিন্তু বিএসএফ এটি মানছে না।" ২০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল নাহিদ নেওয়াজ জানিয়েছেন, বিএসএফের সাথে আলোচনা হয়েছে এবং তারা কাজ স্থগিত রেখেছে।


বিজিবি সূত্রে জানা গেছে, তারা স্থানীয়দের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে। বিএসএফের বেড়া নির্মাণের এ ধরনের চেষ্টা সীমান্ত অঞ্চলে উদ্বেগ তৈরি করেছে, যা উভয় দেশের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ইস্যু। 


অভিযোগ উঠেছে, বিএসএফের এই কার্যক্রমে স্থানীয় জনগণের মধ্যে নিরাপত্তাহীনতা বেড়ে গেছে এবং তাদের জীবনযাত্রায় প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। আশা করা হচ্ছে, দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর বৈঠক সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখবে।