১০ হাজার উট হত্যা না করে ইসলামি রীতিতে দান করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১০ই জানুয়ারী ২০২০ ০৬:০৮ অপরাহ্ন
১০ হাজার উট হত্যা না করে ইসলামি রীতিতে দান করার আহ্বান

দাবানলের কারণে পানি শূন্য হয়ে পড়ছে অস্ট্রেলিয়া। পানির জন্য হাহাকার করছে প্রাণীগুলো। লোকালয়ে আসতে শুরু করেছে বন্য উট। পানির খোঁজে উটের বিচরণের কারণে সম্পদের ব্যাপক ক্ষয়-ক্ষতি হচ্ছে বলেও জানান স্থানীয়রা। এই ক্ষয়-ক্ষতি এড়াতে ১০ হাজার উট হত্যার পরিকল্পনা গ্রহণ করেছে অস্ট্রেলিয়া। 

এছাড়া মিথেন গ্যাস সৃষ্টির জন্যও দায়ী করা হচ্ছে উটকে। এদিকে অস্ট্রেলিয়াকে বিপুল সংখ্যক উট না মেরে ইসলামি রীতিতে জবাই করে তা দান করার আহ্বান জানিয়েছে ইউরোপের দেশ তুরস্কের সরকারি মানবিক সহযোগিতা সংস্থা। অস্ট্রেলিয়াকে এই সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়েছে তুরস্ক।

তুরস্কের আইএইচএইচ সংস্থাটি এ মর্মে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে যে, অস্ট্রেলিয়া যেন তাদের এই সিদ্ধান্ত থেকে ফিরে আসে। তারা এ প্রচেষ্টা অব্যাহত রাখবে বলেও জানায় সংস্থাটি।

অস্ট্রেলিয়ায় গত সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে দাবানল। সম্প্রতি এ দাবানল ভয়াবহ আকার ধারণ করেছেন। দাবানলের আগুনের তীব্রতা কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। আগুনের উত্তাপে পশু-পাখিসহ নানান প্রজাতির প্রাণী ও সরিসৃপ মারা যাচ্ছে। এ পর্যন্ত বিভিন্ন প্রজাতির অন্তত ৫০ কোটি প্রাণী মারা গেছে বলে আশঙ্কা করা হচ্ছে৷ শুধু বন্য প্রাণীই নয়, দাবানল লোকালয়েও ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত প্রায় ২শ ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব