মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ার এখনই সময়: মাহাথির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ৭ই জানুয়ারী ২০২০ ০৩:২২ অপরাহ্ন
মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ার এখনই সময়: মাহাথির

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, বাইরের হুমকি থেকে সুরক্ষা পেতে মুসলমান দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়া উচিত। ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যাকে আইনবহির্ভূত আখ্যায়িত করে সোমবার তিনি আরও বলেন, মুসলমান দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়ার এখনই সময়। আমরা নিরাপদ না। 

তার মতে, ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা নীতিবহির্ভূত, যা আইন বিরোধী। এই হত্যাকাণ্ডকে তিনি সৌদি গুপ্তহত্যার শিকার সাংবাদিক জামাল খোসোগির সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেন, এই হত্যাকণ্ড কেবল ওই দেশটির আইনবিরোধী তা-ই না, তাবত বিশ্বের আইনবিরোধী।-খবর স্ট্রেইটসটাইমসের 

জামাল খাসোগি হত্যাকাণ্ডের সঙ্গে এই ঘটনার মিল রয়েছে, যেটা দেশের বাইরে ঘটেছিল বলে জানালেন এই নবতিপর প্রধানমন্ত্রী। শুক্রবার বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানি। সম্ভাব্য উত্তেজনা বেড়ে যাওয়ার হুশিয়ারি দিয়ে এই হত্যাকাণ্ডকে সন্ত্রাসবাদ বলে আখ্যায়িত করেন বিশ্বের সবচেয়ে বয়স্ক এই প্রধানমন্ত্রী।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম মুখে না নিয়েই ড. মাহাথির বলেন, একজন ক্ষমতাবান ভদ্রলোক এই কাজটি করেছেন। এই হত্যাকাণ্ডের পর সবপক্ষকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছে চীন ও সৌদি আরব। বিশ্লেষকরা বলছেন, সোলাইমানি হত্যাকাণ্ডের পর বিস্তারিত ও দীর্ঘ সংঘাতের শঙ্কায় বাহরাইন, কাতার ও ওমানের সার্বভৌমত্ব ঝুঁকিতে রয়েছে।

বিশ্বমঞ্চেও নিজের এই দৃষ্টিভঙ্গি অব্যাহত রাখবেন কিনা জানতে চাইলে মাহাথির বলেন, আমি সত্য বলে যাব। কে শক্তিশালী, কে দুর্বল, এ নিয়ে আমার কোনো উদ্বেগ নেই। যদি কোনো কিছু সঠিক না হয়, আমার দায়িত্ব সেটা প্রতিবাদ জানানো।

২০১৮ সালের অক্টোবরে ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে নৃশংসভাবে হত্যা করা হয়েছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগিকে। সৌদি কর্তৃপক্ষ প্রথমে এই হত্যকাণ্ডের কথা অস্বীকার করেছিল। কিন্তু মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর দাবি, সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই তাকে হত্যা করা হয়েছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব