ইরাক ছেড়ে যেতে টাকা চাইলেন ট্রাম্প!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ৬ই জানুয়ারী ২০২০ ০৪:৫০ অপরাহ্ন
ইরাক ছেড়ে যেতে টাকা চাইলেন ট্রাম্প!

ইরাক থেকে যুক্তরাষ্ট্রের সেনাদের বের করে দিলে প্রতিশোধ হিসেবে ‘নজিরবিহীন’ নিষেধাজ্ঞা দেওয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি, ইরাকে ব্যয়বহুল বিমানঘাঁটি তৈরির খরচ না দিলে সরবেন না বলেও ঘোষণা দিয়েছেন তিনি। রোববার (৫ জানুয়ারি) রাতে ফ্লোরিডা থেকে ওয়াশিংটন যাওয়ার পথে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা জানান মার্কিন প্রেসিডেন্ট।

ইরানের কুদস ফোর্সের কমান্ডার মে. জেনারেল কাসেম সোলেমানিকে ইরাকে হামলা চালিয়ে হত্যার জেরে রোববার দেশটির পার্লামেন্টে বিদেশি সেনাদের বের করে দিতে একটি প্রস্তাব পাস হয়েছে। এর পরপরই ইরাকের ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞার হুমকি দেন ট্রাম্প।

তিনি বলেন, ইরাক সরকার যদি যুক্তরাষ্ট্রের সেনাদের জোরপূর্বক বের করে দেয় তবে এমন নিষেধাজ্ঞার মুখোমুখি হবে, যা তারা কখনো দেখেনি। এর পাশে ইরানের নিষেধাজ্ঞাকে অতিনগণ্য মনে হবে। ট্রাম্প বলেন, ইরাকে আমাদের অস্বাভাবিক ব্যয়বহুল বিমানঘাঁটি রয়েছে। এটার জন্য বিলিয়ন ডলার খরচ হয়েছে। তারা এ টাকা না দিলে আমরা সেখান থেকে সরে আসবো না।

তবে ট্রাম্প ইরাকে থাকা কোন বিমানঘাঁটির কথা বলেছেন তা স্পষ্ট করেননি। ধারণা করা হচ্ছে, আনবার প্রদেশের আল আসাদ বিমানঘাঁটির কথা বলেছেন তিনি। এটি ইরাক ও যুক্তরাষ্ট্র যৌথভাবে পরিচালনা করে। বর্তমানে ইরাকে প্রায় পাঁচ হাজার মার্কিন সেনা রয়েছে।

তবে ট্রাম্পের এ হুমকি সত্ত্বেও বিদেশি সেনা বের করে দেওয়ার সিদ্ধান্তে অটল থাকার কথা জানিয়েছেন ইরাকি প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি। তিনি বলেন, অভ্যন্তরীণ ও বৈশ্বিক চাপের মুখে পড়লেও যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটের সহযোগিতা নেওয়া বন্ধ করাই ইরাকের জন্য আদর্শগত ও বাস্তবিকভাবে সবচেয়ে ভালো হবে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব