সোলাইমানি হত্যার যেকোনও পরিণতির দায় যুক্তরাষ্ট্রের: ইরান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৪ঠা জানুয়ারী ২০২০ ০৪:৫৫ অপরাহ্ন
সোলাইমানি হত্যার যেকোনও পরিণতির দায় যুক্তরাষ্ট্রের: ইরান

ইরানের কুদস ফোর্সের কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার যেকোনও পরিণতির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী থাকতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। শুক্রবার রাতে তিনি জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে এক টেলিফোনালাপে এ কথা বলেন।

জারিফ বলেন, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে ‘সন্ত্রাসী হামলা’ চালিয়ে হত্যা করেছে আমেরিকা।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরাক ও সিরিয়ায় সন্ত্রাসবিরোধী যুদ্ধে জেনারেল সোলাইমানির উল্লেখযোগ্য ভূমিকার কারণে মধ্যপ্রাচ্যের জনগণের মধ্যে তার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। কাজেই তার হত্যাকাণ্ডের এমন পরিণতি হতে পারে, যা কারও পক্ষে কল্পনা করা সম্ভব নয়। তবে যে পরিণতিই হোক তার পুরো দায় সন্ত্রাসী আমেরিকাকে বহন করতে হবে বলে জারিফ মন্তব্য করেন। টেলিফোনালাপে মধ্যপ্রাচ্যে সৃষ্ট নয়া উত্তেজনায় উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ মহাসচিব সব পক্ষকে ধৈর্য ধরার আহ্বান জানান।

শুক্রবার ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিমান হামলা চালিয়ে জেনারেল সোলাইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। ওই হামলায় ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবি’র উপ প্রধান আবু মাহদি আল-মুহানদিস’সহ মোট ১০ জন নিহত হন। পার্সটুডে

ইনিউজ ৭১/টি.টি. রাকিব