ভারতে বন্যায় ১৯০০ লোকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ৪ঠা অক্টোবর ২০১৯ ১০:০০ অপরাহ্ন
 ভারতে বন্যায় ১৯০০ লোকের মৃত্যু

ভারী বর্ষণ ও বন্যায় এবছর ভারতে প্রায় ১৯০০ লোকের মৃত্যু হয়েছে। এছাড়া বন্যার কারণে নিখোঁজ রয়েছেন আরও ৪৬ জন। শুক্রবার (৪ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এ তথ্য জানায়। ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তার বরাত দিয়ে খবরে বলা হয়, এবছর বৃষ্টিপাত ও বন্যার কারণে দেশটির ২২ রাজ্যের ২৫ লাখ লোক আক্রান্ত হয়েছেন।

বৃষ্টি ও বন্যায় মহারাষ্ট্রে সর্বোচ্চ ৩৮২ জনের প্রাণহানির ঘটনা ঘটে। এছাড়া পশ্চিমবঙ্গে ২২৭ জন ও মধ্যপ্রদেশে ১৮২ জনের মৃত্যু হয়েছে। ১৯৯৪ সালের পর এবছরই ভারতে সর্বোচ্চ বৃষ্টিপাতের ঘটনা ঘটেছে বলে জানায় দেশটির আবহাওয়া অধিদপ্তর। মহারাষ্ট্রের ২২টি জেলা এবছর বন্যায় আক্রান্ত হয়। মৃত্যু হয় ৩৮২ জনের। পাশাপাশি আহত হন ৩৬৯ জন।

বন্যার কারণে নিজেদের আবাস ছেড়ে নিরাপদ আশ্রয়কেন্দ্রে অবস্থান নিতে বাধ্য হন ৭ লাখ ১৯ হাজার লোক। অপরদিকে বন্যায় পশ্চিমবঙ্গের ২২টি জেলা প্লাবিত হয়। ২২৭ জনের মৃত্যুর হয় বন্যায়। পাশাপাশি আহত হন ৩৭ জন। আর নিখোঁজ রয়েছেন আরও চার জন। এছাড়া বিহার, মধ্যপ্রদেশ, কেরালা, গুজরাট, কর্নাটক, আসামেও বন্যা এবং ভারী বৃষ্টির কারণে প্রাণহানির ঘটনা ঘটেছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব