ভারত-পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২৪শে সেপ্টেম্বর ২০১৯ ০৫:৫৩ অপরাহ্ন
ভারত-পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারতের উত্তরাঞ্চল এবং পাকিস্তানের বেশ কয়েকটি শহর। স্থানীয় সময় মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে এই কম্পন অনুভূত হয়। তবে ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি কিংবা প্রাণহানি হয়েছে কিনা তা এখনো জানা যায়নি। ভারতের ইংরেজি দৈনিক ইন্ডিয়া ট্যুডে বলছে, মঙ্গলবার বিকেল ৪টা ৩৫ মিনিটের দিকে ভারতের উত্তরাঞ্চলীয় কিছু শহর ও পাকিস্তান কেঁপে উঠেছে। রাজধানী নয়াদিল্লি, চন্ডিগড়, কাশ্মীরের পাশাপাশি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ ও খাইবার পাখুতন-খাওয়া অঞ্চলেও কম্পন অনুভূত হয়েছে।

পাকিস্তানের দৈনিক ডন বলছে, পাকিস্তানে ৮ থেকে ১০ সেকেন্ড পর্যন্ত কম্পন স্থায়ী ছিল। প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। পাকিস্তান ট্যুডে বলছে, পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বিকেল ৪টা ১ মিনিটে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ১। ভূমিকম্পের কেন্দ্র ছিল পাঞ্জাব প্রদেশের উত্তরপূর্বাঞ্চলের ১২ কিলোমিটার দূরের ঝেলুমে।

ইসলামাবাদ ছাড়াও পেশওয়ার, রাওয়ালপিন্ডি ও লাহোরেও কম্পন অনুভূত হয়েছে। এ সময় আতঙ্কিত লোকজন ঘরবাড়ি, অফিস ছেড়ে রাস্তায় নেমে আসেন। ভারতের ইংরেজি দৈনিক হিন্দুস্তান টাইমস দেশটির আবহাওয়া দফতরের বরাত দিয়ে বলছে, ভারত-পাকিস্তান সীমান্ত শক্তিশালী ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে। এর আগে, মার্কিন ভূতাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস বলছে, সোমবার সকালের দিকে পুয়ের্তোরিকো উপকূলে রিখটার স্কেলে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব