৭১ ভুল আবারও করলে টুকরো টুকরো হবে পাকিস্তান: রাজনাথ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০১৯ ১০:৫৮ অপরাহ্ন
৭১ ভুল আবারও করলে টুকরো টুকরো হবে পাকিস্তান: রাজনাথ

প্রতিবেশী দেশ পাকিস্তান ফের যদি একাত্তরের ভুল করে তাহলে টুকরো টুকরো হওয়া থেকে তাদের কেউ বাঁচাতে পারবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রবিবার পাটনায়, বিজেপির ‘জনজাগরণ সভায়’ ইসলামাবাদকে এমন হুঁশিয়ারি দেন বলে জানিয়েছে ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘১৯৬৫ এবং ১৯৭১ সালের ভুল আর করার চেষ্টা করবেন না। তাহলে পাকিস্তানকে টুকরো টুকরো হওয়া থেকে কেউ বাঁচাতে পারবে না। ওদের মনে রাখা উচিত বেলুচ ও পশতুনদের ওপর কী ধরনের নির্যাতন এবং নিপীড়ন চলছে।‘ এ সময় তিনি, কাশ্মীর থেকে বিশেষ সুবিধা ৩৭০ ধারা তুলে নেয়ার প্রশংসা করে বলেন, ‘জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা ছিল ক্যান্সারের মতো। এতোদিন ধরে এ রাজ্যের এর মানুষ মারাত্মক ফল ভোগ করছিল।‘

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকেই প্রতিবেশী দুই দেশের তীব্র উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যেই, গেল সপ্তাহে কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে পাকিস্তানের পারমাণবিক যুদ্ধ শুরু হতে পারে বলে হুমকি দেয় পাকিস্তান। পাক প্রধানমন্ত্রী হুমকি দিয়ে গত সপ্তাহে বলেন, ‘ভারতের সঙ্গে কোনো যুদ্ধ শুরু হলে তা শেষ পর্যন্ত পারমাণবিক যুদ্ধে রূপ নিতে পারে।

এই যুদ্ধ শুরু হলে, তার প্রভাব শুধু দুই দেশের মধ্যেই সীমিত থাকবে না বলেও বিশ্ব নেতাদের সতর্ক করেন ইমরান খান। এর জবাবে, ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এমন হুঁশিয়ারি উচ্চারণ করলেন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব