‘'মিশন ব্যর্থ' ; মোদিকে জড়িয়ে কাঁদলেন ইসরো চেয়ারম্যান (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ৭ই সেপ্টেম্বর ২০১৯ ১২:৩৯ অপরাহ্ন
‘'মিশন ব্যর্থ' ; মোদিকে জড়িয়ে কাঁদলেন ইসরো চেয়ারম্যান (ভিডিও)

উচ্ছ্বাসের কমতি ছিল না, ছিল উদ্বেগও। তবে শেষ পর্যন্ত উদ্বেগে চাপা পড়ল উচ্ছ্বাস। ব্যর্থ হলো ভারতের চন্দ্রযান-২ এর অভিযান। স্বভাবত সবার সঙ্গে মুষড়ে পড়েছেন ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর বিজ্ঞানীরাও।


শেষ মুহূর্তের এ ব্যর্থতায় আবেগ লুকাতে পারেননি ইসরোর চেয়ারম্যান কে শিবন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জড়িয়ে ধরে কেঁদেই ফেললেন তিনি।

আনন্দবাজার জানায়, ল্যান্ডার বিক্রমের সঙ্গে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় চাঁদে অবতরণের মাত্র কয়েক মিনিট আগে। উদ্বিগ্ন ১৩৩ কোটি ভারতবাসীকে শুক্রবার শেষ রাতেই এ খবর জানিয়ে দিয়েছিল ইসরো। চন্দ্রযান-২ অভিযানের হালনাগাদ তথ্য জানাতে যখন সংবাদ সম্মেলনে আসেন ইসরো চেয়ারম্যান কে শিবন, তখন অনেকটা বাষ্পরুদ্ধ হয়ে পড়েন তিনি। বলেন, শেষ মুহূর্তে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।


 ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে প্রায় সারা রাত জেগে গোটা ঘটনা দেখার পর শনিবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে গলা ধরে আসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও। ইসরোর চেয়ারম্যান কে শিবনও শেষমেশ নিজেকে ধরে রাখতে পারলেন না। প্রধানমন্ত্রীকে জড়িয়ে ধরে কেঁদে ফেললেন তিনি।

এসময় বিজ্ঞানীদের উজ্জীবিত করতে মোদি বলেন, ‘লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত আমরা ক্ষান্ত দেব না। আমরা আত্মবিশ্বাসী, সফল আমরা হবই। আমাদের কেউ রুখতে পারবেন না।’ আত্মবিশ্বাসের সুরে তিনি বলেন, ‘চাঁদের পৌঁছানোর জন্য আমাদের ইচ্ছাশক্তি আরও প্রবল হয়েছে। সংকল্প আরও দৃঢ় হয়েছে।’


এর আগে শনিবার স্থানীয় সময় রাত ১টা ৩৮ মিনিটে শুরু হয় চন্দ্রযান-২ বিক্রমের অবতরণ প্রক্রিয়া। কিন্তু চাঁদের মাটি থেকে ২.১ কিলোমিটার ওপরে থাকার সময় বিক্রমের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে ইসরোর বিজ্ঞানীরা। ঠিক ৪৭ দিনের যাত্রা। একেবারে দিনক্ষণ মেপে চাঁদে নামছিল বিক্রম। দক্ষিণ মেরুর কাছে। যেখানে আজ পর্যন্ত আর কোনো দেশের যান পা রাখেনি। কিন্তু শেষ মুহূর্তে থমকে যায় সবকিছু।