কাশ্মীরের মতো সিকিমের ‘বিশেষ মর্যাদা’ বাতিল হবে না, জনগণকে মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: রবিবার ১১ই আগস্ট ২০১৯ ০৪:০২ অপরাহ্ন
কাশ্মীরের মতো সিকিমের ‘বিশেষ মর্যাদা’ বাতিল হবে না, জনগণকে মুখ্যমন্ত্রী

জম্মু-কাশ্মীরের পর ভারতের অন্যান্য রাজ্যকেও কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা নিয়ে বিতর্ক উঠছে। সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে দেওয়ার মাধ্যমে কেড়ে নেওয়া হয় কাশ্মীরের সাংবিধানিক ‘বিশেষ মর্যাদা’। ৩৭১ এফ ধারার মাধ্যমে সিকিমেও ‘বিশেষ মর্যাদা’ সুরক্ষিত আছে। তবে রাজ্যটির মুখ্যমন্ত্রী জনগণকে আশ্বস্ত করেছেন, এই ধারা সংবিধানে অটুট থাকবে।

দ্য হিন্দু জানায়, জম্মু-কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ কেড়ে নেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং। তবে নিজ রাজ্যের বিশেষ মর্যাদা অটুট থাকবে বলে জনগণকে আশ্বস্ত করেছেন তিনি। তিনি সাংবাদিকদের বলেন, “জাতীয় স্বার্থেই সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ফলে ৩৭১ এফ ধারা বাতিল করা নিয়ে আমরা উদ্বিগ্ন ছিলাম। তবে সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, এই ধারা অটুট থাকবে।” 

তিনি বলেন, “৩৭১ এফ ধারা সিকিম এবং এর জনগণের জন্য বিশেষ অধিকার দেয়। ফলে এটি পরিবর্তনের কোনো প্রশ্নই আসে না।” এ ছাড়া তিনি সিকিম ও দার্জিলিং একীভূত করার সম্ভাবনাও প্রত্যাখ্যান করেছেন। প্রসঙ্গত, ১৯৭৫ সালে ভারত সরকারের সঙ্গে সিকিমের রাজা এবং অঞ্চলটির রাজনৈতিক নেতাদের মধ্যে এই চুক্তি হয়। ফলে সংবিধানের এই ধারার মাধ্যমে অঞ্চলটি ‘বিশেষ মর্যাদা’ পেয়ে আসছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব