রোজার পর বিশিষ্ট ৩ আলেমের মৃত্যুদণ্ড কার্যকর করবে সৌদি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ২২শে মে ২০১৯ ০৫:৫৬ অপরাহ্ন
রোজার পর বিশিষ্ট ৩ আলেমের মৃত্যুদণ্ড কার্যকর করবে সৌদি

সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগে আটক বিশিষ্ট তিন আলেমের মৃত্যুদণ্ড শিগগিরই কার্যকর করবে সৌদি আরব। পবিত্র রমজান মাসের পরই এ মৃত্যুদণ্ড কার্যকর হতে পারে বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই। সরকারি কয়েকটি সূত্র ও আটক এক আলেমের পরিবারের বরাত দিয়ে বুধবার এ বিষয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করে সংবাদমাধ্যমটি। এ তিনজন আলেম হলেন- শায়েখ সালমান আল-আওদাহ, লেখক আওয়াদ আল-কারনি এবং জনপ্রিয় প্রচারক আলী আল-ওমারি। এদের মধ্যে শায়েখ সালমান আল-আওদাহ সবচেয়ে বেশি জনপ্রিয়। সৌদি আরবে রাজনৈতিক পরিবর্তনের প্রচার চালানোর জন্য ১৯৯৪-৯৯ পর্যন্ত কারাবন্দিও ছিলেন তিনি।

২০১৭ সালে সৌদি আরব কাতারের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়লে ওই বছরের সেপ্টেম্বরে এ নিয়ে একটি টুইট করেন শায়েখ সালমান আল-আওদাহ। কাতারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলোর বিরোধ মিটে যেতে পারে- এমন একটি প্রতিবেদনকে টুইটারে নিজের পোস্টে স্বাগত জানিয়েছিলেন তিনি। কাতার বিষয়ে এ টুইটটি করার পরই প্রভাবশালী এ ধর্মীয় নেতাকে গ্রেফতার করা হয়। একই সময়ে সন্ত্রাসবাদের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে আওয়াদ আল-কারনি এবং জনপ্রিয় প্রচারক আলী আল-ওমারিকে গ্রেফতার করা হয়। সৌদি কর্তৃপক্ষ বিশিষ্ট এ তিন আলেমকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি আখ্যায়িত করে রমজান ও ঈদুল ফিতরের পরই মৃত্যুদণ্ড কার্যকর করতে চায়। গত ফেব্রুয়ারিতে শায়েখ সালমান আল-আওদাহর ছেলে, যুক্তরাষ্ট্রের জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের গবেষক আব্দুল্লাহ আল-আওদাহ 'মৃত্যুদণ্ডের সামনে আমার পিতা; সৌদিতে এটাই ইনসাফ' শিরোনামে নিউইয়র্ক টাইমসে একটি প্রবন্ধ লিখেছেন।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী এই গণমাধ্যমে প্রকাশিত প্রবন্ধে আব্দুল্লাহ আল-আওদাহ বলেছেন, যে কণ্ঠ ইনসাফের ভিত্তিতে হক ও সত্য কথা বলে সৌদি সরকার সে কণ্ঠকে রুদ্ধ করে দেয়। আব্দুল্লাহ আল-আওদাহ বলেন, ‘তার বাবাকে আটক করার অনেক কারণগুলোর মধ্যে অন্যতম হলো, সরকারপক্ষ যেভাবে রাষ্ট্রীয় আইন অমান্য করে-তিনি সবসময় এর সমালোচনা করতেন এবং জনগণকে সত্যের পক্ষ অবলম্বনে উদ্বুদ্ধ করতেন। সৌদি-কাতার সংকটে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি গ্রহণ ও সৌদি সরকারের সঙ্গে তার সুসম্পর্ক না থাকাটাই তার মূল অপরাধ।’

ইনিউজ ৭১/টি.টি. রাকিব