ওবামা-ক্লিনটনের উপদেষ্টার আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ২০শে মার্চ ২০১৯ ০৩:০৯ অপরাহ্ন
ওবামা-ক্লিনটনের উপদেষ্টার আত্মহত্যা

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং বারাক ওবামার অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ও প্রিন্সটন বিশ্বদ্যিালয়ের অর্থনীতির খ্যাতিমান অধ্যাপক অ্যালান ক্রুগার আর নেই। মঙ্গলবার (১৯ মার্চ) স্থানীয় সময় রাতে তিনি আত্মহত্যা করেছেন বলে দাবি পরিবারের। খবর দ্য নিউ ইয়র্ক টাইমসের। প্রতিবেদনে বলা হয়, এ দিন নিহতের পরিবারের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতির মাধ্যমে তার এ আত্মহত্যার বিষয়টি নিশ্চিত করা হয়। যদিও সেখানে ক্রুগারের মৃত্যুর প্রকৃত কারণ ও ঘটনা সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য জানানো হয়নি। এমনকি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকেও এখনো তেমন কিছু পরিষ্কার করা হয়নি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৮ বছর। তিনি স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন।

এদিকে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, অ্যালান ক্রুগার ছিলেন তার নিজস্ব জগতে এক সত্যিকারের নেতা। তিনি তার গবেষণা ও শিক্ষাদানের ক্ষেত্রে বেশ খ্যাতিমান এবং প্রশংসিত ছিলেন। যুক্তরাষ্ট্রের সর্বশেষ দুই ডেমোক্রেটিক প্রশাসনের সঙ্গে কাজের অভিজ্ঞতা রয়েছে ক্রুগারের। তিনি প্রেসিডেন্ট ক্লিনটনের আমলে মার্কিন শ্রম মন্ত্রণালয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা হিসেবে কাজ করেছিলেন। পরবর্তীতে ওবামা প্রশাসনে তিনি হোয়াইট হাউজের অর্থনৈতিক পরিষদের প্রধানের দায়িত্ব পালন করেন।

তাছাড়া অধ্যাপক ক্রুগার ১৯৮৭ সাল থেকে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির শিক্ষক হিসেবে অধ্যাপনা করে আসছেন। তিনি গেল সপ্তাহে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ‘আয় বণ্টন ও শ্রম বাজার’ বিষয়ের ওপর শিক্ষার্থীদের উদ্দেশে বক্তৃতা প্রদান করেছিলেন। তার এই অকাল প্রয়াণে শোক প্রকাশ করেছে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও।

ইনিউজ ৭১/এম.আর