পটুয়াখালীতে এইচপিভি টিকা দেয়ার পর শিক্ষার্থী অসুস্থ, কর্তৃপক্ষের দায়িত্বহীনতা

নিজস্ব প্রতিবেদক
রাকিবুল ইসলাম তনু, জেলা প্রতিনিধি পটুয়াখালী
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে অক্টোবর ২০২৪ ০৭:৩৫ অপরাহ্ন
পটুয়াখালীতে এইচপিভি টিকা দেয়ার পর শিক্ষার্থী অসুস্থ, কর্তৃপক্ষের দায়িত্বহীনতা

পটুয়াখালীতে এইচপিভি টিকাদান কর্মসূচীর সময় দায়িত্বহীনতা ও অবহেলার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার সকালে সারা দেশের ন্যায় পটুয়াখালী জেলায়ও শুরু হয় এই টিকাদান কর্মসূচী। তবে সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে টিকা দেয়ার পর নবম শ্রেণীর দুই শিক্ষার্থী, জাইমা ও জাহারা, অসুস্থ হয়ে পড়েন। ঘটনাস্থলে প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা না থাকার কারণে একটি লো বেঞ্চ থেকে পড়ে গিয়ে জাহারার দাত ভেঙে যায়।


জানা গেছে, টিকাদানের সময় বিদ্যালয়ে উপস্থিত ছিলেন মাত্র দুইজন স্টাফ। অভিযোগ রয়েছে, সেখানে প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্যকর্মী কিংবা সেবিকা ছিল না। শিক্ষার্থীর বাবার অভিযোগ, “এ ধরনের দায়িত্বহীনতার কারণে আমার মেয়ের অঙ্গহানির ঘটনা ঘটেছে।”


এই ঘটনায় সিভিল সার্জন ডাঃ এসএম কবির হাসান বলেন, “ঢাকা থেকে নির্দেশনা অনুযায়ী আমরা কার্যক্রম পরিচালনা করেছি।” কিন্তু তিনি পরিস্থিতির দায় নিতে চাননি।


পৌরসভার দায়িত্বে থাকা ডাঃ নাহিদ জানান, তিনি ঘটনাস্থলে ছিলেন এবং প্রাথমিক চিকিৎসা দিয়েছেন। টিকাদানকারী মোসাম্মাদ নাজমা আক্তার বলেন, “অনেকেই টিকা দেয়ার পর অসুস্থ বোধ করেন, তবে জাহারা কেন পড়ে গেল সেটা বুঝতে পারছি না।”


বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিহির কান্তি বড়াল জানান, তিনি দূরে ছিলেন এবং ঘটনার পর পরিস্থিতি দেখেছেন। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর্যবেক্ষক ডাঃ রেজাউল করিম জানান, এই ঘটনার তদন্ত করবে সংশ্লিষ্ট কমিটি। জেলা প্রশাসক আবু হাসানাত মোহাম্মদ আরেফিন অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি।