বাংলাদেশ সহ শান্তিরক্ষীদের সরিয়ে নিতে জাতিসংঘের প্রতি আহ্বান-নেতানিয়াহু

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: রবিবার ১৩ই অক্টোবর ২০২৪ ০৮:৩৫ অপরাহ্ন
বাংলাদেশ সহ শান্তিরক্ষীদের সরিয়ে নিতে জাতিসংঘের প্রতি আহ্বান-নেতানিয়াহু

লেবাননের সীমান্তবর্তী অঞ্চলে শান্তিরক্ষী হিসেবে দায়িত্বরত সেনাদের সরিয়ে নিতে জাতিসংঘকে অনুরোধ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রোববার (১৩ অক্টোবর) একটি ভিডিও বার্তায় তিনি এই দাবি জানান, যা আন্তর্জাতিক পর্যায়ে নতুন আলোচনার সৃষ্টি করেছে।


সম্প্রতি, বাংলাদেশসহ ৪০টি দেশ শান্তিরক্ষীদের ওপর ইসরায়েলের হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দেয়। এই ঘটনার পর নেতানিয়াহু জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের প্রতি আকুতির সুরে বলেন, “ইউএনআইএফআইএলের সেনাদের হিজবুল্লাহর অবস্থান এবং যুদ্ধের এলাকা থেকে দ্রুত সরিয়ে নেওয়ার এখনই সময়।”


নেতানিয়াহুর অভিযোগ, শান্তিরক্ষীদের উপস্থিতি ইসরায়েলের নিরাপত্তার জন্য ঝুঁকি তৈরি করছে। তিনি বলেন, “আমরা বহুবার এই অনুরোধ জানিয়েছি, কিন্তু প্রত্যেকবার তা প্রত্যাখ্যাত হয়েছে। শান্তিরক্ষীদের হিজবুল্লাহর সন্ত্রাসীদের মানববর্ম হিসেবে ব্যবহার করা হচ্ছে, যা আমাদের নিরাপত্তাকে ক্ষুণ্ণ করছে।”


তিনি আরও জানান, সম্প্রতি সংঘর্ষের জেরে শান্তিরক্ষীদের ওপর একাধিক হামলা হয়েছে, যার ফলে বেশ কয়েকজন শান্তিরক্ষী আহত হন। নেতানিয়াহু এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে বলেন, “শান্তিরক্ষীদের আহত হওয়া অত্যন্ত দুঃখজনক। আমাদের চেষ্টা থাকবে যেন ভবিষ্যতে এমন ঘটনা না ঘটে। তবে এর সবচেয়ে সহজ উপায় হচ্ছে তাদের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেওয়া।”


এই পরিস্থিতিতে ইসরায়েলের নিরাপত্তা নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ বেড়েছে। পশ্চিমা দেশগুলো ইতোমধ্যে ইসরায়েলের কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছে, এবং শান্তিরক্ষীদের নিরাপত্তার保障ের প্রতি গুরুত্বারোপ করেছে। 


এখন জাতিসংঘের পদক্ষেপের দিকে নজর রয়েছে বিশ্ব সম্প্রদায়ের, যা এই জটিল পরিস্থিতির সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। নেতানিয়াহুর আহ্বান এবং এর পরিণতি, বিশ্ব রাজনীতিতে একটি নতুন মোড় নিয়ে আসতে পারে।