ইসরাইলি বিমান হামলায় জবউদ শহরে এক পরিবারের নিহত ১৭

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: রবিবার ২৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৩ অপরাহ্ন
ইসরাইলি বিমান হামলায় জবউদ শহরে এক পরিবারের নিহত ১৭

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সি (এনএনএ) সূত্রে জানা গেছে, রোববার (২৯ সেপ্টেম্বর) ইসরাইলি বিমান হামলায় উত্তর বেকা উপত্যকার জবউদ শহরে একই পরিবারের অন্তত ১৭ জন সদস্য নিহত হয়েছেন। হামলার পর ধ্বংসস্তূপের নিচে জীবিতদের সন্ধানে উদ্ধার অভিযান চলছে, যা এখনও সম্পূর্ণ সফল হয়নি।


এটি উল্লেখ করা যেতে পারে যে, ইসরাইলি সেনাবাহিনী প্রায় দুই সপ্তাহ ধরে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালাচ্ছে। এসব হামলার ফলে দেশটির বহু বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন, যা পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে।


শনিবার (২৮ সেপ্টেম্বর) আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, ইসরাইলের বিমান হামলায় হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠীটি। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় বৈরুতের দক্ষিণ উপশহরে ইসরাইলি বিমান বাহিনী ব্যাপক হামলা চালায়, যেখানে হাসান নাসরুল্লাহকে লক্ষ্য করে হামলা করা হয়। 


ইসরাইলের সেনাবাহিনী এ হত্যাকাণ্ডের দাবি জানালেও তাৎক্ষণিকভাবে হিজবুল্লাহ এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে পরে হিজবুল্লাহ বিষয়টি নিশ্চিত করে, যা পরিস্থিতির উত্তেজনা আরও বাড়িয়ে দিয়েছে।


লেবাননের জনগণ এখনো সংঘাতের ভয়াবহতা নিয়ে উদ্বিগ্ন। হামলার ফলে দেশটিতে মানবিক পরিস্থিতি গুরুতর হয়ে উঠেছে এবং বেসামরিকদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে, এবং তারা ভয় করছে যে আরও হামলা হতে পারে।


এদিকে, আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে এই সহিংসতা বন্ধের আহ্বান জানানো হচ্ছে। লেবাননের মানুষদের নিরাপত্তা ও মানবাধিকারের নিশ্চয়তা দেওয়ার জন্য বিশ্ববাসীর প্রতি অনুরোধ জানানো হয়েছে। 


এ পরিস্থিতি লেবাননে মানবিক সংকটের দিকে নিয়ে যাচ্ছে, যেখানে অনেক পরিবার তাদের প্রিয়জনদের হারিয়েছে এবং অনেকে আশ্রয়হীন হয়ে পড়েছে। সংঘাতের অবসানে রাজনৈতিক উদ্যোগ নেওয়া প্রয়োজন, যাতে মানুষের জীবনে স্থিতিশীলতা ফিরে আসে।