কেন জামায়াত কখনো আওয়ামী পাতা ফাঁদে পা দেয়নি: জানালেন ডা. শফিকুর রহমান

নিজস্ব প্রতিবেদক
তানভীর তালুকদার রাকিব
প্রকাশিত: শুক্রবার ৬ই সেপ্টেম্বর ২০২৪ ০৮:৫৭ অপরাহ্ন
কেন জামায়াত কখনো আওয়ামী পাতা ফাঁদে পা দেয়নি: জানালেন ডা. শফিকুর রহমান

 জামায়াতে ইসলামী কোনো সময়ই সরকারের পাতা ফাদে পা দেয়নি এবং রাজনৈতিক কৌশলগত কারণে তারা কখনো অপ্রত্যাশিত পরিস্থিতির সম্মুখীন হয়নি, এমন মন্তব্য করেছেন দলের শীর্ষ নেতা ডা. শফিকুর রহমান। শনিবার (৭ সেপ্টেম্বর) ঢাকায় একটি সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।


ডা. শফিকুর রহমান বলেন, “জামায়াত ইসলামী সবসময় সুদৃঢ় নীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ ছিল এবং কখনো সরকার বা অন্য কোনো পক্ষের প্ররোচনায় পা দেয়নি। আমাদের দলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আমাদের মূলনীতি এবং জনগণের সঙ্গে আমাদের সম্পর্ক রক্ষা করা।”


সম্প্রতি জামায়াত ইসলামী বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক বিষয়ে প্রকাশ্য সমালোচনা ও প্রতিবাদ জানিয়ে আসছে। বিশেষ করে, বর্তমান সরকারের বিরুদ্ধে তাদের সমালোচনা এবং কিছু কৌশলগত আন্দোলন করার পর দলের বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ উঠছে। এর প্রতিক্রিয়া হিসেবে, ডা. শফিকুর রহমান বলেন, “আমরা সবসময় দেশের সংবিধান এবং গণতান্ত্রিক নীতির প্রতি শ্রদ্ধাশীল। সরকারের কোনো ফাদে পা দেয়ার প্রশ্নই আসে না। আমরা দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ায় বিশ্বাসী এবং রাজনীতিতে আমাদের অবস্থান স্পষ্ট।”


তিনি আরও জানান, “বিভিন্ন সময়ে আমাদের বিরুদ্ধে নানা ধরনের ষড়যন্ত্র এবং অপপ্রচার হয়েছে, কিন্তু আমরা আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য থেকে সরে আসিনি। জনগণের মৌলিক অধিকার এবং গণতন্ত্রের প্রতি আমাদের অবিচল বিশ্বাস রয়েছে।”


জামায়াত ইসলামী সম্প্রতি বিভিন্ন এলাকায় প্রতিবাদী কর্মসূচি পালন করেছে, যার মধ্যে রয়েছে রাজনৈতিক সেমিনার, মানববন্ধন এবং গণসমাবেশ। এই কর্মসূচির মাধ্যমে তারা সরকার ও প্রশাসনের বিরুদ্ধে তাদের মতামত প্রকাশ করছে। এ প্রসঙ্গে ডা. শফিকুর রহমান বলেন, “আমাদের প্রতিবাদী কর্মসূচি শান্তিপূর্ণ এবং সাংবিধানিক। আমরা সরকারের প্রতি আহ্বান জানাই যে তারা আমাদের বৈধ আন্দোলনের প্রতি সহানুভূতি প্রদর্শন করুক এবং জনগণের গণতান্ত্রিক অধিকারের প্রতি সম্মান রাখুক।”


তিনি দলের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানিয়ে বলেন, “আমরা আগামী নির্বাচনে অংশগ্রহণের পরিকল্পনা করছি এবং আমরা জনগণের কাছে আমাদের বার্তা পৌঁছানোর জন্য সর্বাত্মক চেষ্টা করব। আমাদের লক্ষ্য হচ্ছে জনগণের প্রকৃত অধিকার আদায় করা এবং দেশের উন্নয়নের জন্য কাজ করা।”


এছাড়া, শফিকুর রহমান দলের শীর্ষ নেতাদের নিয়ে আসন্ন রাজনৈতিক পরিস্থিতি মোকাবিলার জন্য একটি সমন্বিত কৌশল নিয়ে কাজ করার কথাও উল্লেখ করেন। তিনি বলেন, “আমরা একসাথে কাজ করে যাব এবং আমাদের লক্ষ্য অর্জনে অটুট থাকব।”


সংবাদ সম্মেলনে দলের অন্যান্য নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন এবং তারা ডা. শফিকুর রহমানের বক্তব্যের প্রতি সমর্থন জানান।