ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৮

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: রবিবার ২৪শে এপ্রিল ২০২২ ১১:২৩ পূর্বাহ্ন
ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৮

ইউক্রেনের প্রধান বন্দর নগরী ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ অন্তত আটজন নিহত হয়েছেন।শনিবার (২৪ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।প্রতিবেদনে আরও বলা হয়, ক্ষেপণাস্ত্র হামলায় দুটি ভবন ধ্বংস হয়েছে। এর আগে চলতি মাসের শুরুর দিকে এত বড় হামলা চালানো হয়েছিল। হামলায় নিন্দা করেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী।এদিকে রাশিয়া বলছে, যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্র থাকায় ওডেসায় হামলা চালানো হয়েছে।


উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য ২০০৮ সাল থেকে আবেদন করে ইউক্রেন। মূলত, এ নিয়েই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। তবে সম্প্রতি ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের আবেদন প্রত্যাহারে চাপ প্রয়োগ করতে যুদ্ধ শুরুর দুই মাস আগ থেকেই ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রাখে মস্কো।


কিন্তু এই কৌশল কোনো কাজে না আসায় গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া। ঠিক তার দুদিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে।


এদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে ইউক্রেনের ২৩ হাজারের বেশি সেনা নিহত হয়েছে। অন্যদিকে ইউক্রেনও দাবি করে, যুদ্ধে রাশিয়ার ২১ হাজার ৬০০ রুশ সেনা নিহত হয়েছে। সূত্র: রয়টার্স