‘বিদেশি ষড়যন্ত্র’ প্রমাণ হলে পদত্যাগ করব :শাহবাজ শরিফ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১২ই এপ্রিল ২০২২ ১১:৩০ পূর্বাহ্ন
‘বিদেশি ষড়যন্ত্র’ প্রমাণ হলে পদত্যাগ করব :শাহবাজ শরিফ

 ইমরান খান সরকারকে পতনের কথিত ষড়যন্ত্রের অভিযোগ প্রমাণিত হলে পদত্যাগ করবেন বলে জানিয়েছেন পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তিনি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ষড়যন্ত্রের দাবিকে ‘নাটক’ বলে অভিহিত করেছেন।


সোমবার (১১ এপ্রিল) প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর সংসদে দেওয়া ভাষণে এসব কথা বলেন তিনি।ইমরান খান যে কথিত চিঠিটি ৭ মার্চ পেয়েছেন বলে দাবি করেছেন তা প্রত্যাখ্যান করে শরিফ বলেন, তার দল ৩ মার্চ অনাস্থা প্রস্তাব উত্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে এবং অন্যান্য বিরোধী দলগুলোর কাছে গেছে।


নতুন প্রধানমন্ত্রী আরও বলেন, পাকিস্তানের সংসদীয় নিরাপত্তা কমিটি চিঠিটির বিষয়ে একটি ইন-ক্যামেরা ব্রিফিংয়ের ব্যবস্থা করবে। ব্রিফিংয়ে সেনাবাহিনী প্রধান, ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) মহাপরিচালক নাদিম আনজুম, পররাষ্ট্র সচিব ও মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত উপস্থিত থাকবেন।অনাস্থা ভোটের আগে ইমরান খান অভিযোগ করেন, যুক্তরাষ্ট্রে বিরোধী দলগুলোর সহায়তায় তার সরকারকে উৎখাত করার জন্য একটি বিদেশি ষড়যন্ত্র করা হয়েছে।


প্রসঙ্গত, উল্লেখ্য, গত ৩ এপ্রিল ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা ভোটের প্রস্তাব নাকচ করে দেন ডেপুটি স্পিকার কাসিম খান সুরি। এরপরই ইমরান খানের পরামর্শে পার্লামেন্ট ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভি। এরপর বিষয়টি পাকিস্তানের সর্বোচ্চ আদালতে যায়।


টানা ৫ দিন শুনানির পর বৃহস্পতিবার (৭ এপ্রিল) আদালত অনাস্থা প্রস্তাব খারিজের আদেশ ও পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্ত বাতিল করেন এবং শনিবার (৯ এপ্রিল) সরকারের বিরুদ্ধে অনাস্থা ভোট আয়োজনের নির্দেশ দেন। ভোটে ৩৪২ জন সদস্যের মধ্যে ১৭৪ জন সদস্য ইমরান খানের প্রতি অনাস্থা ভোট দেন। এর মাধ্যমে দেশটির ইতিহাসে প্রথম কোনো প্রধানমন্ত্রীকে অনাস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে হলো। একই সঙ্গে পাকিস্তানের নির্বাচিত একজন প্রধানমন্ত্রীও এখন পর্যন্ত মেয়াদ পূর্ণ করতে পারলেন না।