হাইকোর্ট ঘেরাও কর্মসূচির ডাক দিলেন হাসনাত আব্দুল্লাহ

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১৫ই অক্টোবর ২০২৪ ১০:২৬ অপরাহ্ন
হাইকোর্ট ঘেরাও কর্মসূচির ডাক দিলেন হাসনাত আব্দুল্লাহ

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ আগামীকাল (১৬ অক্টোবর) আওয়ামী লীগ সমর্থিত বিচারকদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছেন। তিনি তার ফেসবুক পোস্টে লিখেছেন, “আওয়ামী লীগের ফ্যাসিস্ট বিচারকদের পদত্যাগের দাবিতে আগামীকাল সকাল ১১ টায় হাইকোর্ট ঘেরাও কর্মসূচি।”


হাসনাত আব্দুল্লাহ পোস্টের নিচে মন্তব্য করে প্রশ্ন তোলেন, “যে লীগের হাতে হাজার হাজার ছাত্র ও নাগরিকের রক্ত লেগে আছে, দুই মাস না যেতেই তাদের কীভাবে দুঃসাহস হয় হাইকোর্ট প্রাঙ্গণে খুনি হাসিনার নামে স্লোগান দেওয়ার?”


পোস্টে আরও উল্লেখ করেন, “সকাল ১১টায় রাজু ভাস্কর্যে জড়ো হয়ে সেখান থেকে একসঙ্গে হাইকোর্ট অভিমুখে যাত্রা। আবারো কালো শকুনদের উৎখাত করতে রাজপথ প্রকম্পিত হবে।”


এদিকে, আজ দুপুরে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের সামনে আওয়ামী লীগপন্থী আইনজীবীদের একটি বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এ সময় তারা “শেখ হাসিনার ভয় নাই, রাজপথ ছাড়ি নাই” সহ নানা স্লোগান দিতে থাকে। এই ঘটনার পর কোতোয়ালি থানা পুলিশ একজনকে আটক করেছে।


বিক্ষোভের কারণ হিসেবে আইনজীবীরা জানান, পৃথক দুটি হত্যা মামলায় আওয়ামী লীগ নেতা আবদুর রাজ্জাক ও ফারুক খানকে আদালতে হাজির করা হয় এবং পুলিশ তাদের রিমান্ডের আবেদন করে। আদালতে শুনানি চলাকালীন এই বিক্ষোভের ঘটনা ঘটে। শুনানি শেষে ফারুক খানকে এজলাস থেকে আদালতের হাজতখানায় নিয়ে যাওয়ার সময় আইনজীবীরা স্লোগান দিতে শুরু করেন।


হাসনাত আব্দুল্লাহ’র ঘোষিত বিক্ষোভ কর্মসূচি নিয়ে রাজনৈতিক মহলে ব্যাপক আলোচনা চলছে। আন্দোলনকারীদের দাবি, তারা সরকারী দলের সমর্থিত বিচারকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সমাজের সকলের সমর্থন চাইছেন। তারা আশা করছেন, আগামীকাল তাদের এই কর্মসূচি যথেষ্ট সফল হবে এবং সরকারের উপর চাপ সৃষ্টি করবে।


আন্দোলনকারীরা মনে করেন, বিচার বিভাগের স্বাধীনতা এবং ন্যায়বিচারের প্রতি আস্থা ফিরিয়ে আনতে হলে বর্তমান পরিস্থিতির পরিবর্তন জরুরি।