বরিশালে রোবট “পদ্মা”র উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৯শে জুন ২০২২ ০৫:৪১ অপরাহ্ন
বরিশালে রোবট “পদ্মা”র উদ্বোধন

বাংলাদেশের মানুষের স্বপ্ন এবং উন্নয়নের প্রতিক “পদ্মা” সেতু উদ্বোধন হয়েছে। এই ঐতিহাসিক ক্ষণকে স্মরণীয় করে রাখতে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি)’র সিএসই এবং ইইই বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা একটি রোবট উদ্ভাবন করেছেন। যার নাম রাখা হয়েছে “রোবট পদ্মা”। 


মঙ্গলবার সন্ধ্যায় বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইউজিভি’র অডিটোরিয়ামে রোবটির প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন।


জেলা প্রশাসক এসময় বলেন, জাতির পিতা আমাদের স্বাধীন ভূখন্ড দিয়েছেন আর তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের অর্থনৈতিক মুক্তি দিয়েছেন। ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি)’র শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার ফল হচ্ছে এই রোবট “পদ্মা”।


তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী চান নতুন নতুন উদ্ভাবনে শিক্ষার্থীরা এগিয়ে আসুক। “রোবট পদ্মা” হচ্ছে তারই ধারাবাহিকতা। তিনি বিশ্ববিদ্যালয়ের অগ্রগামীতায় সাথে থাকার প্রত্যয় ব্যাক্ত করেন।


জেলা প্রশাসক বলেন, এই রোবটটি তৈরিতে যারা কাজ করেছেন, মেধা খাটিয়েছেন সেই পুরো টিমকে ধন্যবাদ জানাই। বরিশালের মতো জায়গায় আমরা পিছিয়ে নেই সেটিই এর প্রমান। আর এ রোবটের মাঝে আধুনিক অনেক কিছুই আছে। এটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পদ্মাসেতু নিয়ে কথা বলছে। আমি বিশ্বাস করি গবেষণার ক্ষেত্রে এই রোবট ও ডিপার্টমেন্ট অগ্রনী ভূমিকা রাখবে।


বোর্ড অব ট্রাষ্টিজের চেয়ারম্যান ড. মোঃ ইমরান চৌধুরীর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোঃ লোকমান খান রোবটের তথ্য এবং ইতিবৃত্ত সবার সামনে উপস্থান করেন।


সভাপতির বক্তব্যে ড. মোঃ ইমরান চৌধুরী বলেন, আমরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাই, তার সাহসী উদ্যোগ এবং একাগ্রতার জন্যই পদ্মা সেতু আজ বাস্তবতা। এসময় তিনি আরও বলেন আমরা বোর্ড অব ট্রাষ্টিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার প্রসারে সহায়তা দিয়ে আসছি, রোবট “পদ্মা” বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের গবেষণা ও আবেগের বহিঃপ্রকাশ। আমরা বর্তমান কে ফ্রেম বন্ধি করে রাখতে চাই।