এবার ইন্টারনেট ব্যবহারেও বাড়ছে খরচ!

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বুধবার ১লা জুন ২০২২ ০৮:৩৫ অপরাহ্ন
এবার ইন্টারনেট ব্যবহারেও বাড়ছে খরচ!

চাল, ডাল ও তেলসহ প্রায় সব ধরনের পণ্যের দাম বাড়ার পর এবার ইন্টারনেট ব্যবহারেও খরচ বাড়তে যাচ্ছে! জানা গেছে, আগামী বাজেটেই ইন্টারনেটে কর বাড়ানোর পরিকল্পনা করছে এনবিআর। বিশেষ করে যেসব ইন্টারনেট কেবলে ব্যবহার হচ্ছে, সেখানে কর বাড়ানো এবং গ্রাহক পর্যায়ে ভ্যাট যুক্ত করার পরিকল্পনা করছে জাতীয় রাজস্ব বোর্ড।


এনবিআর সূত্র বলছে, কথা বলতে বা এসএমএস পাঠাতে অনেকেই এখন বিভিন্ন অ্যাপ ব্যবহার করছে। যার কারণে মোবাইলের টক টাইম ও এসএমএস থেকে ভ্যাট বাবদ রাজস্ব কমে গেছে। এজন্য এনবিআর চাচ্ছে, ইন্টারনেট ব্যবহার করে অ্যাপের মাধ্যমে কথা বললেও যাতে সরকার সেখান থেকে কিছু রাজস্ব পায়।


সূত্র জানায়, সম্প্রতি দেশের বড় বড় ইন্টারনেট কোম্পানিগুলোর ব্যবসা প্রতি বছরই বড় হয়েছে। কোম্পানিগুলো টেকসই ভিত্তির ওপর দাঁড়িয়েছে, গ্রাহক সংখ্যাও বাড়ছে। তাই কোম্পানিগুলো থেকে বেশি রাজস্ব সংগ্রহের কথা ভাবা হচ্ছে। এ জন্য ইন্টারনেটের দামও বাড়ানো হবে।


এ বিষয়ে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাবেক সভাপতি আমিনুল হাকিম গণমাধ্যমকে বলেন, ইন্টারনেটে ভয়েস কলের ব্যবহার সর্বোচ্চ ২ থেকে ৩ শতাংশ। এর বাইরে মানুষ প্রধানত তথ্য আদান-প্রদান, অফিসিয়াল কার্যক্রম ইত্যাদির জন্য ইন্টারনেট ব্যবহার করে থাকে। ফলে ডিজিটাল কার্যক্রম বাধাগ্রস্ত হয় এমন কোনো পদক্ষেপ বাজেটে নেওয়া ঠিক হবে না।


তবে বিশ্লেষকরা বলছেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আসছে সরকার। গ্রামকে শহরে রূপান্তর করার উদ্যোগও রয়েছে। এজন্য ইন্টারনেট ব্যবহারে সাধারণ মানুষের খরচ যাতে খুব বেশি না বাড়ে, সে বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে।