স্বাস্থ্য সচেতনতায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে বাড়তি সতর্কতা

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: সোমবার ২৪শে জানুয়ারী ২০২২ ০৫:৫৭ অপরাহ্ন
স্বাস্থ্য সচেতনতায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে বাড়তি সতর্কতা

বর্তমান করোনা (অমিক্রন) পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে বাড়তি সতর্কতা বিরাজ করছে। সরকারি নির্দেশনার পরও শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আপাতত খোলা রয়েছে আবাসিক হলগুলো। সরেজমিনে দেখা যায় প্রত্যেকে হলেই রয়েছে তাপমাত্রা পরিমাপক যন্ত্র এবং হলে প্রবেশ-বাহির হতে মাস্ক পরা বাধ্যতামূলকসহ হলে মানতে হচ্ছে স্বাস্থ্যবিধি। হলগুলোতে নিষেধাজ্ঞাকালীন গেস্ট হিসেবে কাউকে আনতে দেওয়া হয়েছে কড়া নিষেধাজ্ঞা, ডাইনিং, টিভি রুম এবং রিডিংরুমে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে নোটিশ দেওয়া হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে প্রস্তুত রাখা হয়েছে আইসোলেশন ব্যবস্থা।

 

সোমবার (২৪ জানুয়ারি) বরিশাল বিশ্ববিদ্যালয়ের সকল হলগুলোতে একই চিত্র দেখা যায়। এছাড়া শেরে বাংলা হল পরিদর্শনে গিয়ে দেখা গেছে দায়িত্বপ্রাপ্ত নিরাপত্তা কর্মী শিক্ষার্থীদের প্রবেশ ও বাহির হওয়ার সময় মাস্ক পরার বিষয়টি তাগিদ দিচ্ছেন এবং প্রবেশের সময় হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত করছেন।

 

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হলের প্রাধ্যক্ষ ড. রেহানা পারভীন বলেন, হলে ইতোমধ্যে নোটিশ দিয়ে দিয়েছি। মাস্ক পরা বাধ্যতামূলকসহ স্বাস্থ্যবিধি মানতে দেওয়া হয়েছে বিধিনিষেধ।

 

শেরে বাংলা হলের প্রাধ্যক্ষ আবু জাফর মিয়া বলেন, হলে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া ভাইস-চ্যান্সেলর স্যারের সঙ্গে কথা বলে আবাসিক শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে রাখা হয়েছে পর্যাপ্ত অক্সিজেন ব্যবস্থা। এছাড়া অতিরিক্ত অ্যাম্বুলেন্সের দরকার হলে বিশ্ববিদ্যালয়ের মাইক্রোগুলো ব্যবহার করতে বলা হয়েছে।


এ বিষয়ে বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ মো. আরিফ হোসেন বলেন, স্বাস্থ্যবিধি মানার বিষয়ে আমরা একটি নোটিশ প্রস্তুত করেছি। হলের গেটে প্রবেশ ও বাহির হওয়ার সময় মাস্ক পরার বিষয়টি নজরে রাখা হচ্ছে। ডাইনিং রুমে কম যাবার জন্য বলা হচ্ছে। এছাড়া কেউ বেশি অসুস্থ হয়ে পড়লে প্রয়োজনে শেরে বাংলা মেডিকেলে যাবার জন্য অ্যাম্বুলেন্স প্রস্তুত রয়েছে।