বিএনপির ৬ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে ড. ইউনূসের বৈঠক

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ০৩:৫২ অপরাহ্ন
বিএনপির ৬ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে ড. ইউনূসের বৈঠক

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে বসেছেন বিএনপির ৬ সদস্যের প্রতিনিধিদল। শনিবার (৫ অক্টোবর) দুপুর ২টার পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ প্রতিনিধিদলের সদস্যরা প্রধান উপদেষ্টার বাসভবন যমুনায় প্রবেশ করেন।


প্রতিনিধিদলে রয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান ও সালাউদ্দিন আহমেদ। বৈঠকের মূল আলোচ্য বিষয়গুলো হল রাষ্ট্র সংস্কারে গঠিত ছয় কমিশনের কার্যক্রম, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং ত্রয়োদশ জাতীয় সংসদ নির্বাচন।


জানা গেছে, বিএনপির সঙ্গে এই সংলাপের মাধ্যমে শুরু হলো রাজনৈতিক দলের সঙ্গে অন্তর্বর্তী সরকারের সংলাপের তৃতীয় দফা। আজ বিএনপির পর বেলা তিনটায় জামায়াতে ইসলামী, সাড়ে তিনটায় গণতন্ত্র মঞ্চ, বিকেল চারটায় বাম গণতান্ত্রিক জোট, সাড়ে চারটায় হেফাজতে ইসলাম, পাঁচটায় ইসলামী আন্দোলন ও সন্ধ্যা ছয়টায় গণ অধিকার পরিষদের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।


প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গত ৮ আগস্ট গঠিত অন্তর্বর্তী সরকার দেশে রাজনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনতে নানা পদক্ষেপ গ্রহণ করছে। এর আগে, তিনি রাজনৈতিক দলগুলোর সঙ্গে দুটি দফা বৈঠক করেছেন। এবার তৃতীয় দফায় বিএনপির সঙ্গে আলোচনা শুরু হলো।


বিশ্লেষকদের মতে, বিএনপির সঙ্গে এই সংলাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি রাজনৈতিক পরিস্থিতি ও দেশের সামগ্রিক আইনশৃঙ্খলা পরিস্থিতিতে প্রভাব ফেলতে পারে। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, সংলাপের মাধ্যমে বিএনপি সরকারের কার্যক্রম নিয়ে আলোচনা করে ভবিষ্যতের রাজনৈতিক পরিকল্পনা তৈরি করতে পারে।


বৈঠক শেষে বিএনপির প্রতিনিধিরা সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলবেন বলে আশা করা হচ্ছে। এই বৈঠককে কেন্দ্র করে রাজনৈতিক অঙ্গনে উত্তেজনা দেখা দিয়েছে, এবং এর ফলাফল কিভাবে সামনে আসবে, তা নিয়েও আলোচনা চলছে।